ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ডাবল সেঞ্চুরি’ করে মুম্বাইয়ের ইতিহাস

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ১৪ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ডাবল সেঞ্চুরি’ করে মুম্বাইয়ের ইতিহাস

ক্রীড়া ডেস্ক : কিছুদিন আগে প্রথম দল হিসেবে আইপিএলে ১০০ ম্যাচ জয়ের কীর্তি গড়েছিল তারা। মুম্বাই ইন্ডিয়ান্স এবার বিশ্বের প্রথম দল হিসেবে ২০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে শনিবার রাজস্থান রয়্যালসের বিপক্ষে ম্যাচটা ছিল মুম্বাই ইন্ডিয়ান্সের ২০০তম। অবশ্য মাইলফলকের ম্যাচটা হেরে গেছে রোহিত শর্মার দল।

এই ম্যাচের আগে ইংলিশ কাউন্টি দল সমারসেটের সঙ্গে সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ডটা ভাগাভাগি করছিল মুম্বাই। সমারসেটের ১৯৯ ম্যাচ ছাড়িয়ে মুম্বাই এবার ‘ডাবল সেঞ্চুরি’ করে ফেলল।

২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে মুম্বাইকে নেতৃত্ব দিয়েছিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তার চোটের কারণে পরে দলের অধিনায়কত্ব পান হরভজন সিং। শ্রীশান্তকে চড় মেরে হরভজন নিষিদ্ধ হলে নেতৃত্ব পান শন পোলক।

২০১৩ সালে মুম্বাইয়ের নেতৃত্ব ওঠে রোহিত শর্মার কাঁধে। সেবারই মুম্বাইকে প্রথম আইপিএল শিরোপা এনে দেন রোহিত। পরে ২০১৫ ও ২০১৭ সালেও মুম্বাই আইপিএল শিরোপা ঘরে তোলে রোহিতের নেতৃত্বে।



মুম্বাই এখন পর্যন্ত জিতেছে ১১২ ম্যাচ, হেরেছে ৮৪টি। ২০০ ম্যাচের মধ্যে তারা ১৭টি খেলেছে বিলুপ্ত হয়ে যাওয়া চ্যাম্পিয়নস লিগে, বাকিগুলো আইপিএলে।

মুম্বাইয়ের সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। ডানহাতি ব্যাটসম্যান ১৩৪ ম্যাচে করেছেন ৩ হাজার ৪৮৮ রান। আর সর্বোচ্চ উইকেটশিকারি লাসিথ মালিঙ্গা। শ্রীলঙ্কান এই পেসারের ১৫৭ উইকেট আইপিএলেও সর্বোচ্চ।

এবারের আইপিএলে মুম্বাই তাদের প্রথম সাত ম্যাচের চারটি জিতেছে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলের তিন নম্বরে আছে ফ্র্যাঞ্চাইজিটি।

সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ:

দল

অভিষেক

ম্যাচ

জয়

হার

ফল হয়নি

টাই

মুম্বাই ইন্ডিয়ান্স

২০০৮

২০০

১১২

৮৪

সমারসেট

২০০৩

১৯৯

৯৫

৯২

হাম্পশায়ার

২০০৩

১৯৪

৯৭

৮২

১০

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

২০০৮

১৮৮

৮৫

৯৮

কলকাতা নাইট রাইডার্স

২০০৮

১৮৭

৯৯

৮৪

সাসেক্স

২০০৩

১৮৭

৮৮

৮৪

১৩

সারে

২০০৩

১৮৫

৯৫

৮৪

ওয়ারউইকশায়ার

২০০৩

১৮৫

১০১

৭৩

কেন্ট

২০০৩

১৮৪

৯১

৮৫

এসেক্স

 

১৮৩

৮৯

৮৩

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ এপ্রিল ২০১৯/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়