ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ১৭ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৬ হাজার টাকা মজুরি ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক : নতুন মজুরি বোর্ড গঠন করে ১৬ হাজার টাকা মোট মজুরি ঘোষণার দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশ থেকে এ দাবি জানান শ্রমিক নেতারা।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আশুলিয়া শ্রমিক সংগঠনের কার্যালয় বন্ধ কেন? গ্রেপ্তারকৃত শ্রমিক নেতাদের মুক্তি দেওয়া হচ্ছে না কেন? আন্দোলনকারী শ্রমিক নেতাদের  এখনো পলাতক জীবন যাপন করতে হচ্ছে। শ্রমিক নেতাদের বাসায় গিয়ে মালিকের মাস্তান এবং গোয়েন্দাবাহিনীর সদস্যরা নানাভাবে হুমকি ও গ্রেপ্তারের ভয়ভীতি দেখাচ্ছে। সরকার মালিক শ্রেণির পক্ষ নিয়ে সম্পূর্ণ ফ্যাসিস্ট কায়দায় শিল্পাঞ্চল এবং শ্রমিক এলাকায় অঘোষিত জরুরি অবস্থা জারি রেখেছে যাতে শ্রমিক সংগঠনগুলো কোনো রকম সভা-সমাবেশসহ গার্মেন্টস শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে কোনো শব্দ করতে না পারে।

সমাবেশে শ্রমিক নেতৃবৃন্দ সরকারকে হুঁশিয়ার করে বলেন, এই অবস্থা বেশি দিন জারি থাকলে শ্রমিকরা নির্যাতন মোকাবিলা এবং তাদের অধিকার আদায়ে আরো দূর্বার আন্দোলন গড়ে তুলবে। তাই নতুন মজুরি বোর্ড গঠন করে ১৬ হাজার টাকা মোট মজুরি ঘোষণা করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান বক্তারা। একই সঙ্গে আশুলিয়ায় গ্রেপ্তার, হয়রানি, ছাটাই, শ্রমিক সংগঠনের কার্যালয় বন্ধ করে শ্রমিক নির্যাতন বন্ধের দাবি জানানো হয়।

গার্মেন্টস শ্রমিক অধিকার আন্দোলনের সমন্বয়ক আ ক ম জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিকনেতা মোশরেফা মিশু, তাসলিমা আক্তার লিমা, এ এম ফায়েজ হোসেন, মো. ইয়াসিন মিঞা, শবনম হাফিজ, সাইফুল ইসলাম, শামসুল আলম এবং মীর মোফাজ্জল হোসেন মোস্তাক।

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন গার্মেন্টস ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি সাদেকুর রহমান শামীম, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল এবং জাকির হোসেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ ফেব্রুয়ারি ২০১৭/মামুন খান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়