ঢাকা, সোমবার, ১২ চৈত্র ১৪২৩, ২৭ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

চট্টগ্রামে ‘শব্দ কল্প দ্রুম পিপীলিকা বাংলা উৎসব’ উদ্বোধন

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৭ ৮:১৭:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১৭ ৮:১৭:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামে বাংলা ভাষা ও বানান বিষয়ে ভয় দূর করার উদ্দেশ্যে স্কুল ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে ‘শব্দ কল্প দ্রুম পিপীলিকা বাংলা উৎসব-২০১৭’-এর উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার দুপুরে চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল মাঠে উৎসবের উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কথা সাহিত্যিক আলী ইমাম, সাবেক জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম, উৎসব কমিটির উপদেষ্টা ও দৈনিক চট্টগ্রাম প্রতিদিন পত্রিকার প্রকাশক আয়ান শর্মা, সিডমা ফ্যাশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু হাসনাত চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, সর্ব ক্ষেত্রে বাংলা ভাষা এবং শুদ্ধ বাংলাকে গুরুত্ব দিতে হবে। নারী শিক্ষার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘আমরা যখন মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলে পড়তাম, তখন হাতেগোনা কয়েকজন ছাত্রী ছিল। এখন দেখি ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা বেশি। তা থেকে বুঝা যায়, দেশে শিক্ষাক্ষেত্রে মেয়েদের সংখ্যা দিন দিন বাড়ছে। প্রধানমন্ত্রীও চান মেয়েরা শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাক। এটি একটি উন্নয়নশীল দেশের জন্য ভালো দিক।’ 

‘বাংলা নিয়ে নানান খেলা, সারাবেলা’ স্লোগানে অনুষ্ঠিত এ উৎসবের শিরোনাম রাখা হয়েছে ‘শব্দ কল্প দ্রুম পিপীলিকা বাংলা উৎসব-২০১৭’। ৭০টিরও বেশি স্কুল-কলেজের পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়া প্রায় ২ হাজার শিক্ষার্থী এ উৎসবে অংশ নেয়। তাদের কাছ থেকে এক ঘণ্টার একটি পরীক্ষাও নেওয়া হয়েছে। পরীক্ষায় প্রথম ৫০ জনকে পুরস্কৃত করা হয়েছে।

সরকারের আইসিটি ডিভিশন, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকের সার্বিক সহযোগিতায় এবং মিডিয়াগ্রাফির ব্যবস্থাপনায় ‘শব্দ কল্প দ্রুম উদযাপন কমিটি’ এ উৎসবের আয়োজন করে।

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ ফেব্রুয়ারি ২০১৭/রেজাউল করিম/বকুল

Walton Laptop