ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ট্রানজিট পাস চালুর জন্য মিয়ানমারের চিঠি

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রানজিট পাস চালুর জন্য মিয়ানমারের চিঠি

কক্সবাজার প্রতিনিধি : চার মাসেরও বেশি সময় ধরে বন্ধ থাকার পর টেকনাফ স্থলবন্দর দিয়ে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্যের ট্রানজিট পাস চালুর জন্য অনুরোধ জানিয়ে বিজিবির কাছে চিঠি পাঠিয়েছে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি )।

এ চিঠি পাওয়ার পর বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে বলে জানান বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবুজার আল জাহিদ।

গত বছর অক্টোবর মাসে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর নিরাপত্তাচৌকিতে হামলার ঘটনার পর ব্যাপক অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। সহিংস এ ঘটনার পর মিয়ানমার সীমান্ত বাণিজ্যের ট্রানজিট পাস বন্ধ করে দেয়। ফলে গত চার মাসের বেশি সময় ধরে টেকনাফ স্থলবন্দর দিয়ে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বাণিজ্য বন্ধ ছিল।

আবুজার বলেন, টেকনাফ স্থলবন্দর দিয়ে সীমান্ত বাণিজ্যের এক দিন ও তিন দিনের ট্রানজিট পাস চালুর জন্য অনুরোধ জানিয়ে গত শুক্রবার বিকেলে বিজিবির কাছে চিঠি পাঠিয়েছে মিয়ানমারের বিজিপি। চিঠি পাওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

তিনি বলেন, বিজিবি ও বিএসএফের মধ্যে চলমান সীমান্ত সম্মেলনের কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্ত জানতে বিলম্ব হচ্ছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি পেলে সীমান্ত বাণিজ্যের ট্রানজিট পাস চালুর ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বিজিবি ও বিএসএফের মধ্যে চলমান সীমান্ত সম্মেলন শেষে ট্রানজিট পাস চালুর অনুমতি দেওয়া হতে পারে বলে জানান আবুজার।




রাইজিংবিডি/কক্সবাজার/১৯ ফেব্রুয়ারি ২০১৭/সুজাউদ্দিন রুবেল/রুহুল/এএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়