ঢাকা, শনিবার, ৭ শ্রাবণ ১৪২৪, ২২ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

জন্মদিনে ভারতে তামিম

রাব্বি খান : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-২০ ৯:০৯:১৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ১০:৩৪:১০ পিএম

রাব্বি খান : বাংলাদেশের ক্রিকেট আকাশের উজ্জ্বলতম নক্ষত্র তামিম ইকবাল খান। ১৯৮৯ সালের আজকের এই দিনে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি। আজ ২৮ বছরে পদার্পণ করলেন বাঁহাতি এই ওপেনার। রাইজিংবিডি পরিবারের পক্ষ থেকে তাই তার এই শুভ জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

শততম টেস্টে শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারানোর ম্যাচে চালকের ভূমিকা পালন করেছেন তামিম ইকবাল। ঐতিহাসিক জয়ের পর দিন আজ (সোমবার) তামিমের জন্মদিন ছিল। ওয়ানডে সিরিজের আগে পরিবারের সঙ্গে সময় কাটাতে ও জন্মদিন পালন করতে তামিম এখন পরিবারের সঙ্গে মুম্বাইতে অবস্থান করছেন।

২০০৭ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার ৫৩ বলে ৫১ রানের ঝড়ো ইনিংসটি সেদিন ভারতীয় দলের বিপক্ষে টাইগারদের জয়ে দারুণ ভূমিকা রেখেছিলেন তামিম ইকবাল। এছাড়াও ২০০৯ সালের জুলাই-আগস্ট মাসে বাংলাদেশে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনি প্রথম টেস্ট শতক করেন। এ পর্যন্ত তিনি ৪৯ টেস্টে খেলে ৩ হাজার ৬৭৭ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৮টি সেঞ্চুরি ও ২২টি হাফ সেঞ্চুরি।



আর একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম সেঞ্চুরি করেন আয়ারল্যান্ডের বিপক্ষে। এ পর্যন্ত ১৬২টি ওয়ানডে ম্যাচ খেলে ৫ হাজার ১২০ রান সংগ্রহ করেছেন তিনি। যার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি ও ৩৪টি হাফ সেঞ্চুরি।

সর্বশেষ ২০১৬ সালে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথমবারের মতো সেঞ্চুরি করেন বাঁহাতি এই টাইগার ওপেনার। তাছাড়াও দক্ষিণ আফ্রিকার গ্রায়েম সোয়ান ও ভারতের বীরেন্দর শেবাগকে পেছনে ফেলে ২০১১ সালে উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক ম্যাগাজিন কর্তৃক বছরের সেরা পাঁচ ক্রিকেটারের একজন হিসেবে নির্বাচিতও হয়েছিলেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/রাব্বি খান/আমিনুল

Walton Laptop