ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা

হাসমত আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৫, ২১ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : কালিয়াকৈর উপজেলার বরদল এলাকায় কালিয়াকৈর ডিগ্রি কলেজের পাশের সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে গাজীপুর সড়ক ও জনপথ। তবে কর্তৃপক্ষ বলছে শিগগিরই সেখানে বেইলি ব্রিজ নির্মাণ করা হবে।

এলাকাবাসী জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলা সদর ও ঢাকার ধামরাইয়ের সঙ্গে সড়কপথে যোগাযোগের ক্ষেত্রে কালিয়াকৈর-ধামরাই সড়ক অন্যতম। এ পথ দিয়ে কালিয়াকৈর উপজেলার অন্তত ৩০টি গ্রামের মানুষ ও স্কুল-কলেজের শিক্ষার্থীবাহী যানবাহন, কালিয়াকৈর-ধামরাই রুটের বাস, আশপাশের কলকারখানা, শিল্পপ্রতিষ্ঠানের ট্রাক-কাভার্ডভ্যান, ইটভাটার ট্রাকসহ ছোট-বড় শত শত যানবাহন চলাচল করে।

এ ছাড়া ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের সৃষ্টি হলে বিকল্প হিসেবে অনেক গাড়ি এ সড়কে দিয়ে গন্তব্যে যাতায়াত করে। তখন এ সড়কে যানবাহনের চাপ আরো বেড়ে যায়।

প্রায় ৩৫/৩৬ বছর আগে নির্মিত সেতুটি দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় রয়েছে। সম্প্রতি সেতুর এক অংশ ভেঙে কিছুটা দেবে যায়। এতে ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে যানবাহন চলাচল।



এ অবস্থায় গাজীপুর সওজ সেতুটিকে ঝুঁকিপূর্ণ বলে ভারী যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে একটি সাইনবোর্ড এবং সেতুর দুই পাশে লাল নিশান টাঙিয়ে দেয়।কিন্তু সওজ ঝুঁকিপূর্ণ ঘোষণা করলেও বিকল্প না থাকায় ওই সেতুর ওপর দিয়ে বিভিন্ন যানবাহন চলাচল অব্যাহত রয়েছে।

স্থানীয়রা জানান, কয়েক বছর আগেও সেতুটির মাঝের অংশের ঢালাই ভেঙে পড়েছিল। পরে সেখানে স্টিলের প্লেট দিয়ে মেরামত করে যানবাহন সচল রাখে কর্তৃপক্ষ। সম্প্রতি এর পাশে আবারও ঢালাই খসে পড়েছে।

স্থানীয় লোকজন কিছু ইট ফেলে গর্ত ভরাট করেছেন। সেতুর উত্তরের অংশের ফাটল ধরেছে এবং উত্তর-পূর্ব কোণের কিছু অংশ ভেঙে দেবে গেছে। তাদের মতে, সেতুটি দিয়ে যান চলাচল বন্ধ হয়ে পড়লে কালিয়াকৈরের সঙ্গে ঢাকার ধামরাইয়ের সহজ যোগাযোগ পথটি পুরোপুরি বন্ধ হয়ে যাবে। এতে চরম ভোগান্তিতে পড়বে বকশিবাড়ি, সালদাপাড়া, বলিয়াদি, মাথারিয়া, বেনুপুরসহ আশপাশের প্রায় ৩০টি গ্রামের হাজারো মানুষ এবং এসব এলাকার স্কুল কলেজগামী শিক্ষার্থীসহ ওই পথে যাতায়াতকারীরা। তারা দ্রুত সেতুটি মেরামত বা বিকল্প সেতু নির্মাণ করার দাবি জানান।



উপজেলার লতিফপুর গ্রামের বাসিন্দা শাহজাহান মিয়া জানান, এ সড়ক দিয়ে প্রতিদিন ছোট বড় বিভিন্ন ধরনের শত শত যানবাহন চলাচল করে। সওজ সেতুটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করলেও প্রচারণা কম থাকায় সব ধরনের যানবাহন ঝুঁকি নিয়েই বাধ্য হয়ে সেতু দিয়ে চলাচল করে।

গুরুত্ব বিবেচনা করে সড়কটি দ্রুত মেরামতের দাবি জানান তিনি।

গাজীপুর সড়ক ও জনপথ নির্বাহী প্রকৌশলী এ কে এম নাহিন রেজা জানান, এ সেতুটি ১৯৮০ সালে জেলা পরিষদের মাধ্যমে নির্মিত হয়েছিল। এখন সেখানে একটি বেইলি সেতু নির্মাণ করা হবে। দ্রুতই এর নির্মাণকাজ শুরু হবে।



রাইজিংবিডি/গাজীপুর/২১ মার্চ ২০১৭/হাসমত আলী/রিশিত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়