ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মৃত্যুর প্রহর গুনছে ৫ বছরের রাহিম !

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৩, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মৃত্যুর প্রহর গুনছে ৫ বছরের রাহিম !

পাবনা প্রতিনিধি : জটিল এক রোগে অস্বাভাবিকভাবে বেড়ে উঠছে পাবনার চাটমোহর উপজেলার ৫ বছরের শিশু রাহিম হোসেন।

যে বয়সে ছুটোছুটিতে বাড়ি মাতিয়ে রাখার কথা তার, সে বয়সে বাবা-মায়ের কোলে মৃত্যুর প্রহর গুনছে শিশুটি।

‘শারীরিক গঠনের চেয়ে মাথা অনেক বড়’ এই রোগকে চিকিৎসকরা  বলছেন হাইড্রোসেফালাস । অপারেশনে সুস্থ হওয়ার সম্ভাবনার কথাও বলছেন তারা। তবে চিকিৎসা ব্যয় মেটানো সম্ভব হচ্ছে না দরিদ্র বাবা-মায়ের। তারা সহায়তা চেয়েছেন সমাজের বিত্তবানদের।

পাবনার চাটমোহর উপজেলার নিমাইচড়া ইউনিয়নের করকোলা পশ্চিমপাড়া গ্রামের দরিদ্র দিনমজুর নাছির ফকির ও রোজিনা খাতুনের ৩ ছেলেমেয়ের মধ্যে সবার ছোট সন্তান এই রাহিম হোসেন। দেখে বোঝার উপায় নেই শিশুটির বয়স ৫ বছর। এই বয়সে খেলাধুলায় মত্ত থাকার কথা থাকলেও তার সময় কাটছে বাবা-মায়ের কোলে, কখনওবা বাড়ির উঠোনে শুয়ে।

শরীরের মোট ওজন প্রায় ২০ কেজি হলেও শুধু মাথার ওজনই প্রায় ১২ কেজি। এমন অবস্থায় দুশ্চিন্তার শেষ নেই দরিদ্র বাবা-মায়ের। অভাবের সংসারে সন্তানের চিকিৎসা করাতে না পেরে দিশেহারা তারা।

রাহিমের মা রোজিনা খাতুন জানান, জন্মের পর দুই মাস পর্যন্ত স্বাভাবিক শিশুর মতো থাকলেও সময় গড়ানোর সাথে সাথে অস্বাভাবিক হতে শুরু করে রাহিমের মাথা। যার কারণে দেখা দিয়েছে শারীরিক প্রতিবন্ধকতা। কথা বলতে পারেনা, বসতে পারেনা, তরল খাবার ছাড়া খেতেও পারেনা। যতক্ষণ শুয়ে থাকে বা কোলে রাখা হয় ততক্ষণ মোবাইলের গান শুনতে ভালবাসে রাহিম। গান বন্ধ করলে কান্নাকাটি করে। এভাবে আর কতদিন চলবে তা জানিনা। কেউ যদি আমার ছেলের চিকিৎসার ব্যয় বহন করতে এগিয়ে আসে তাহলে হয়তো সুস্থ হবে।

রাহিমের বাবা নাছির ফকির জানান, চাটমোহরে চিকিৎসকরা পরামর্শ দেন ঢাকায় নিয়ে যাওয়ার। পরে ঢাকায় এনে শেরে বাংলানগরে ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরো সাইন্সেস ও হসপিটালে নিয়ে বিশেষজ্ঞ চিকিৎসককে দেখান। তারা জানান, শিশুটির অপারেশন করাতে ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকা খরচ হবে। অপারেশন করলে সুস্থ হওয়ার সম্ভাবনা আছে, তবে খুব কম। এতো টাকা যোগাড় করা সম্ভব নয় । তাই ছেলেকে বাড়িতে নিয়ে রেখেছেন। এখন কি করবন তা ভেবে পাচ্ছেন না।

অসুস্থ্ শিশু রাহিমকে নিয়ে উদ্বিগ্ন কয়েকজন প্রতিবেশি জানান, সমাজের বিত্তবানরা রাহিমের চিকিৎসায় এগিয়ে এলে হয়তো সুস্থ হয়ে উঠতে পারে শিশু রাহিম।

চাটমোহর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সজিবুর রহমান জানান, এই রোগের নাম হাইড্রোসেফালাস । মস্তিষ্কে পানি জমে এই রোগ সৃষ্টি হয়। চিকিৎসা ব্যয়বহুল হলেও ভাল নিউরো সার্জন দ্বারা অপারেশনে সুস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

 

রাইজিংবিডি/পাবনা/৩০ মার্চ ২০১৭/শাহীন রহমান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়