ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রাজশাহীতে স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন রোববার

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৫, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন রোববার

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রাজশাহীতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হবে আগামী রোববার।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করবেন। এরপর ৪ এপ্রিল থেকে নগরীর ৩০টি ওয়ার্ডে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা শুরু হবে বলে নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকতা সৈয়দ আমিরুল ইসলাম।

তিনি জানান, সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে এ কর্মসূটির উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নির্বাচন কমিশনার কবিতা খানম এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

রাজশাহী নিবাচন অফিসের তথ্যমতে, নগরীর প্রায় তিন লাখ নাগরিকের মাঝে ৪ এপ্রিল থেকে বিতরণ করা হবে আধুনিক পরিচয়পত্র স্মার্টকার্ড। পাসপোর্ট করা ও নবায়ন, চাকরির আবেদন, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিসহ ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে এ স্মার্টকার্ড প্রয়োজন হবে।

আধুনিক এ পরিচয়পত্র স্মার্ট কার্ডে ব্যক্তির নাম, মা-বাবার নাম, জন্ম তারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। সেই সঙ্গে কার্ডের পেছনে রয়েছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্য ভাণ্ডারে ৩১ ধরনের তথ্য থাকছে, যা মেশিনের মাধ্যমে পাঠযোগ্য হবে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে নগরীর তিন লাখ নাগরিকের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করা হবে।

রাজপাড়া থানা নিবার্চন কর্মকতা শহিদুল ইসলাম জানান, ইতিমধ্যে স্মার্ট কার্ড বিতরণ কর্মসূচি উদ্বোধনের প্রস্তুতি শেষ পর্যায়ে। উদ্বোধনী দিনে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, বর্তমান দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম, কথা সাহিত্যিক হাসান আজিজুল হক, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট ও রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামানসহ ১২ বিশিষ্ট ব্যক্তিকে স্মার্ট কার্ড প্রদানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হবে।

 

 

রাইজিংবিডি/রাজশাহী/৩০ মার্চ ২০১৭/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়