ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ভূঞাপুরে ৩২ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা নির্বাচন বঞ্চিত

শাহরিয়ার সিফাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৯, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভূঞাপুরে ৩২ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা নির্বাচন বঞ্চিত

শাহরিয়ার সিফাত, টাঙ্গাইল : শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্র চর্চা এবং স্কুল-মাদ্রাসার পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের যুক্ত করতে বৃহস্পতিবার সারাদেশে পালিত হয়েছে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন’। সকল মাধ্যমিক বিদ্যালয়ে এই নির্বাচন বাধ্যতামূলকভাবে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন হয়নি।

অভিযোগ উঠেছে, বিদ্যালয়গুলোর শিক্ষকদের গাফিলতির কারণে এ অবস্থা হয়েছে। এতে করে এ বিদ্যালয়গুলোর কয়েক হাজার শিক্ষার্থী তাদের ভোটাধিকার চর্চা থেকে বঞ্চিত হয়েছে।

জেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বৃহস্পতিবার জেলার ৫০০টি মাধ্যমিক বিদ্যালয় ও ২২৮টি মাদ্রাসায় একযোগে এই নির্বাচন হওয়ার কথা ছিলো। কিন্তু নির্বাচন হয়েছে ৪২২টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৭১টি দাখিল মাদ্রাসায়। ভূঞাপুরের ১৬টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও ১৬টি মাদ্রাসায় নির্বাচন হয়নি। এ বিদ্যালয়গুলোতে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন না হওয়ায় হতাশা প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

অভিভাবকরা অভিযোগ করেন, এই বিদ্যালয়গুলোতে প্রার্থীদের কাছ থেকে নির্বাচনের জন্য টাকা আদায় করা হলেও নির্বাচন না করে সিলেকশন কমিটি করে দায়িত্ব শেষ করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। সিলেকশন কমিটি করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দেয়া হয়েছে।

ভূঞাপুরের ফলদা রামসুন্দর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়, টেপিবাড়ি উচ্চ বিদ্যালয়, ফকির মাঈন উদ্দিন উচ্চ বিদ্যালয়, বলরামপুর উচ্চ বিদ্যালয়, নিকলা উচ্চ বিদ্যালয়, চরনিকলা উচ্চ বিদ্যালয়, নিকরাইল বেগম মমতাজ ফকির উচ্চ বিদ্যালয়, পলশিয়া রানী দীনমনি উচ্চ বিদ্যালয়, মমতাজ ফকির উচ্চ বিদ্যালয়, কোনাবাড়ি উচ্চ বিদ্যালয়, মাটিকাটা উচ্চ বিদ্যালয়, রুহুলী উচ্চ বিদ্যালয়, শশুয়া উচ্চ বিদ্যালয়, জুঙ্গীপুর উচ্চ বিদ্যালয় ও গোবিন্দপুর উচ্চ বিদ্যালয়ে নির্বাচন না করে সিলেকশন কমিটি করে মাধ্যমিক শিক্ষা অফিসে জমা দেয়া হয়েছে। এছাড়া উপজেলার ১৮টি মাদরাসার মধ্যে ২টি মাদরাসায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।



এ ব্যাপারে কয়েকটি বিদ্যালয়ের প্রধানরা বলেছেন, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের জন্য ৮ জনের অধিক প্রার্থী না থাকায় নির্বাচন হয়নি। ফলে সিলেকশন কমিটি করে শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

ভূঞাপুরের ফলদা রাম সুন্দর ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাফর ইকবাল জানান, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ না থাকায় নির্বাচন করা সম্ভব হয়নি। এছাড়া বেশি প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত শিক্ষার্থীদের নামের তালিকা উপজেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

গোবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আলী জানান, স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় ৮ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে। প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকার কারণে নির্বাচন করা হয়নি।

উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপারভাইজার তাহমিনা আক্তার জানান, সবগুলো শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন হয়নি। কিছু প্রতিষ্ঠানে সিলেকশন করা হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহীনুর ইসলাম বলেন, ‘ভূঞাপুর উপজেলার সবকটি শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোন প্রতিষ্ঠানে যদি সিলেকশন হয়ে থাকে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা লায়লা খানম বলেন, ‘নির্বাচন ছাড়া কোন ভাবেই কমিটি গঠন করা যাবে না। সরকারি নির্দেশনা মেনে অবশ্যই নির্বাচন করার কথা ছিল। তবে কোন প্রতিষ্ঠানে যদি নির্বাচন না করে সিলেকশন করে কমিটি গঠন করা হয় সেক্ষেত্রে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’




রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/সিফাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়