ঢাকা, শুক্রবার, ১ পৌষ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

এক চোখের পরিবর্তে অন্য চোখে অপারেশন

শাহরিয়ার সিফাত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-২১ ৯:৫০:২৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২২ ৮:০৮:৩৪ এএম

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : টাঙ্গাইল শহরের একটি চক্ষু হাসপাতালে ভুল চিকিৎসায় এক রোগীর এক চোখের পরিবর্তে অন্য চোখের অপারেশনের অভিযোগ উঠেছে।

শুক্রবার সন্ধ্যায় শহরের বেবিস্ট্যান্ড এলাকার রোকেয়া আই সেন্টারে এ ঘটনাটি ঘটে।

রোগী ও স্বজনরা জানান, শুক্রবার সকালে টাঙ্গাইল সদর উপজেলার ভাল্লুককান্দি এলাকার মরহুম খোরশেদ আলমের স্ত্রী মালেকা বেগম (৪৭) চোখের সমস্যার কারণে রোকেয়া আই কেয়ার অ্যান্ড ফেকো সেন্টারে চিকিৎসকের পরামর্শ নিতে আসেন। এ সময় হাসপাতালের চিকিৎসক মোস্তফা সরোয়ার তার চোখের অবস্থা দেখে আজই অপারেশন করাতে হবে বলে রোগী ও স্বজনদের জানান।

পরে রোগীর পরিবার অপারেশনের সিদ্ধান্ত নিলে ওই চিকিৎসক ডান চোখ অপারেশনের উপযোগী করতে প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করেন। সন্ধ্যায় রোগীকে অপারেশন থিয়েটারে নেওয়ার পর ওই চিকিৎসক ভুলক্রমে ডান চোখের পরিবর্তে বাম চোখের অপারেশন করেন।

অপারেশনকালে রোগী ব্যথায় চিৎকার শুরু করেন। এ সময় রোগী ডান চোখের পরিবর্তে বাম চোখ অপারেশন কেন করা হচ্ছে জানতে চাইলে চিকিৎসক উত্তেজিত হয়ে রোগীকে চুপ থাকতে বলেন এবং তখন চিকিৎসক দুই চোখেরই অপারেশন করতে হবে বলে জানান।

অপারেশন শেষে রোগী স্বজনদের বিষয়টি অবগত করেন। অপারেশনের পর তিনি এখন দুই চোখেই দেখতে পারছেন না বলে জানালে হাসপাতালে উত্তেজনার সৃষ্টি হয়।

এ সময় রোগীর ক্ষতিপূরণসহ হাসপাতালের মালিক ও চিকিৎসকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান স্বজনরা।

ঘটনার পর রোগীর ছেলে শিপন আহমেদ বাদী হয়ে হাসপাতালের চিকিৎসক ডা. মোস্তফা সরোয়ারকে প্রধান আসামি করে তিনজনের নামে টাঙ্গাইল মডেল থানায় মামলা দায়ের করেছেন।

রোগীর অভিযোগ ও ছাড়পত্রে ডান চোখের অপারেশনের কথা উল্লেখ থাকার বিষয়ে রোকেয়া আই সেন্টারের মালিক ও চিকিৎসক ডা. মোস্তফা সরোয়ার জানান, রোগীর দুই চোখের অবস্থাই খারাপ। দুই চোখেরই অপারেশন করতে হবে। তাই বাম চোখ অপারেশন করেছি। কয়েকদিন পরেই ডান চোখ অপারেশন করতে হবে।

অপারেশনের কারণে রোগী দুই চোখেই দেখতে পারছে না এমন প্রশ্নে তিনি জানান, ধীরে ধীরে সেটি স্বাভাবিক হবে।



রাইজিংবিডি/টাঙ্গাইল/২১ এপ্রিল ২০১৭/শাহরিয়ার সিফাত/রিশিত

Walton
 
   
Marcel