ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সাতক্ষীরাবাসীর মর্মান্তিক দিন আজ

এম.শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৩, ২৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাতক্ষীরাবাসীর মর্মান্তিক দিন আজ

সাতক্ষীরা প্রতিনিধি : ১৯৭১ সালের ২৩ এপ্রিল সাতক্ষীরাবাসীদের জন্য অত্যন্ত মর্মান্তিক দিন। এইদিনে এই জেলার পাটকেলঘাটার পারকুমিরায় পাকহানাদাররা ৭৯ জন নিরস্ত্র বাঙালিকে নির্মমভাবে হত্যা করে ।

সে হৃদয় বিদারক ঘটনা আজও এখানের মানুষকে শোকাহত করে। হত্যার পর এতগুলো মানুষকে একই কবরে মাটি চাপা দিয়েছিলো হানাদাররা।

মুক্তিযুদ্ধকালের নৃশংসতার সাক্ষী পারকুমিরার এই গণকবরটি আজও অরক্ষিত । স্বাধীনতা অর্জনের ৪৬ বছর পার হয়েছে। কিন্তু স্বাধীনতা যুদ্ধের এই অমর স্মৃতিটুকু রক্ষণাবেক্ষণের ব্যবস্থা নেওয়া হয়নি ।

স্থানীয় বাসিন্দাদের দাবি, ৭৯ শহীদের গণকবর রক্ষণাবেক্ষণ না হলে ধীরে ধীরে নিশ্চি‎হ্ন হয়ে যাবে ।

১৯৯২ সালে ২৪ মে বঙ্গবন্ধু কন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখানে এসে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।শেষে একটি স্মৃতিফলকও উন্মোচন করেন। সেই ফলকটিও আজ বিবর্ণ ।

তালা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজউদ্দীন জানান, এই গণকবরটি রক্ষায় সম্প্রতি ঢাকায় সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করা হয়েছে।

তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নূরুল ইসলাম জানান, তার বাবা ও  ভাই এই শহীদদের মধ্যে রয়েছেন। ১৯৭১ সালের ২৩ এপ্রিল পরিকল্পিতভাবে তার বাবা-ভাই ও চাচা-চাচাতো ভাইসহ ৭৯ জন নিরস্ত্র বাঙালিকে পারকুমিরায় এনে হত্যা করা হয়।

তিনি বলেন, ‘ইতিমধ্যে স্থানীয় সরকার প্রকৌশলী দপ্তরের আওতায়  প্রায় কোটি টাকা ব্যয়ে স্মৃতিসৌধের অনুমোদন হলেও মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের অর্থ স্বল্পতার জন্য বাস্তবায়ন হচ্ছে না।’



রাইজিংবিডি/সাতক্ষীরা/২৩ এপ্রিল ২০১৭/এম.শাহীন গোলদার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়