ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাওরের পানিতে তেজস্ক্রিয়তার প্রমাণ মেলেনি

পিএন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ২৩ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওরের পানিতে তেজস্ক্রিয়তার প্রমাণ মেলেনি

সুনামগঞ্জ সংবাদদাতা : সুনামগঞ্জে হাওরের পানিতে তেজস্ক্রিয়তার প্রমাণ মেলেনি বলে জানিয়েছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধি দল।

রোববার সকালে প্রতিনিধি দলটি জানিয়েছে, প্রাথমিক পরীক্ষায় সুনামগঞ্জে হাওরের পানিতে তেজস্ক্রিয়তার যে মাত্রা পাওয়া গেছে তা বিপদজনক নয়।

আজ সকালে সদর উপজেলার দেখার হাওর ও বিশ্বম্ভরপুর উপজেলার করচার হাওরের পানি পরীক্ষা করে দলটির প্রধান ও কমিশনের সদস্য (ভৌতবিজ্ঞান) দীলিপ কুমার সাহা এসব তথ্য জানান।

তিন সদস্যের প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ পাল ও রসায়ন শাখার প্রধান ড. বিলকিস আরা বেগম।

দীলিপ কুমার সাহা সাংবাদিকদের বলেন, প্রাথমিকভাবে হাওরের পানিতে  ইউরেনিয়ামের তেজস্ক্রিয়তার কোনো প্রমাণ পাওয়া যায়নি। বরং স্বাভাবিকভাবে যে ধরনের তেজস্ক্রিয়তার পরিবেশে থাকে তার চেয়ে অনেক কম রয়েছে। পরিবেশে স্বাভাবিকভাবে ০.২০ মাত্রার তেজস্ক্রিয়তা থাকে। সেক্ষেত্রে রেডিয়েশন সার্ভে মিটারে হাওরের পানিতে ০.০৯ মাত্রার তেজস্ক্রিয়তা পাওয়া গেছে।

হাওরে মাছ ও জলজ প্রাণির মৃত্যুর পেছনে রাসায়নিক প্রতিক্রিয়া আছে কিনা তা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করতে শনিবার পরমাণু শক্তি কমিশনের প্রতিনিধি দলটি সুনামগঞ্জে পৌঁছায়। তারা হাওরের বিভিন্ন পয়েন্ট থেকে পানি, মরা মাছ, হাঁস, কচুরিপানা, সেডিমেন্ট সংগ্রহ করেন।




রাইজিংবিডি/সুনামগঞ্জ/২৩ এপ্রিল ২০১৭/পিএন/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়