ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘পুলিশ কমিশনারের নির্দেশে শেখ হাসিনার গাড়িবহরে গুলি’

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৬, ৩০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পুলিশ কমিশনারের নির্দেশে শেখ হাসিনার গাড়িবহরে গুলি’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : প্রায় ২৯ বছর আগে চট্টগ্রামের লালদীঘি মাঠে জনসভায় যোগ দিতে যাওয়ার পথে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গাড়ি বহরে তৎকালীন চট্টগ্রাম পুলিশ কমিশনার মির্জা রকিবুল হুদার নির্দেশে গুলি চালিয়েছিল পুলিশ।

রোববার চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ মীর রুহুল আমিনের আদালতে এই সাক্ষ্য প্রদান করেছেন ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি লালদীঘির মাঠে পুলিশের গুলিতে নিহত স্বপন কুমার বিশ্বাসের ভাই অশোক বিশ্বাস। এ দিন শেখ হাসিনার জনসভা ও গাড়ি বহরে পুলিশ গুলি চালালে ২৪ জন নিহত হয়। আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী এই সাক্ষ্য প্রদানের সত্যতা নিশ্চিত করেছেন।

নিজের সাক্ষ্যে অশোক বিশ্বাস আদালতকে বলেন, “আমার ভাই স্বপন শেখ হাসিনার জনসভায় যোগ দিতে যাচ্ছে বলে সকালে নগরীর জামালখানের বাসা থেকে বের হয়েছিলেন এবং পর দিন সকালে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মাথায় গুলিবিদ্ধ অবস্থায় তার লাশ পাওয়া যায়। তৎকালীন পুলিশ কমিশনার মির্জা রকিবুল হুদার নির্দেশে পুলিশ ওই জনসভায় গুলি করেছে। এতে আমার ভাইসহ ২৪ জন মারা যায়।’’ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ভাইয়ের লাশও পুলিশ ফেরত না দিয়ে নিজেরা দাহ করেছে বলেও সাক্ষ্যে উল্লেখ করেন অশোক বিশ্বাস।

এরশাদ সরকারের শেষ দিকে ১৯৮৮ সালের ২৪ জানুয়ারি চট্টগ্রামের লালদীঘি মাঠে জনসভায় যাওয়ার পথে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার গাড়ি বহরে নির্বিচারে গুলি চালায় পুলিশ। এতে ২৪ জন নিহত হয়।

এরশাদের পতনের পর ১৯৯২ সালের ৫ মার্চ আইনজীবী মো. শহীদুল হুদা এই ঘটনায় একটি মামলা করেন। মামলাটি এখন চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতে বিচারাধীন রয়েছে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/৩০ এপ্রিল ২০১৭/রেজাউল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়