ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনে ধস

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৪, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনে ধস

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : তীব্র বিদ্যুৎ চাহিদার এই মৌসুমে উৎপাদনে ধস নেমেছে দেশের একমাত্র জল বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাইয়ে।

এই বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনের একমাত্র অনুষঙ্গ কাপ্তাই লেকের পানি স্বল্পতায় কেন্দ্রের পাঁচটি উৎপাদন ইউনিটের মধ্যে মাত্র একটি ইউনিট চালু রয়েছে। বন্ধ হয়ে গেছে চারটি ইউনিট।

অনাবৃষ্টি আর দাবদাহের কারণে কাপ্তাই লেকে পানির স্তর নিচে নেমে যাওয়ায় এই সংকটের সৃষ্টি হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে এখন দৈনিক বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ৩০ থেকে ৪০ মেগাওয়াট।

কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী আবদুর রহমান রাইজিংবিডিকে জানান, কাপ্তাই লেকে বর্তমানে পানি রুলকার্ভের নিচে রয়েছে। লেকে পর্যাপ্ত পানি না থাকায় কেন্দ্রের সবকটি ইউনিট চালানো যাচ্ছে না। ভবিষ্যতে যাতে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন একেবারে বন্ধ করতে না হয়, সেটি বিবেচনায় যথাযথ কর্তৃপক্ষের পরামর্শে বর্তমানে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে সীমিত পরিমাণে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে।

প্রকৌশলী আবদুর রহমান আরো জানান, বিদ্যুৎ কেন্দ্রের রুলকার্ভ অনুযায়ী কাপ্তাই লেকে বর্তমানে ৭৭ দশমিক ২০ এমএসএল (মিন সি লেভেল) পানি থাকার কথা। কিন্তু লেকে শনিবার সকাল পর্যন্ত পানি রয়েছে ৭৩ দশমিক ৯৮ ফুট এমএসএল।

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে একটিমাত্র উৎপাদন ইউনিট সচল রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে আরো চারটি ইউনিট। খুব সহসা ভারী বৃষ্টি হতে পারে বলে বিদ্যুৎ কেন্দ্রের কর্মকর্তারা আশা প্রকাশ করে বলেন বৃষ্টি হলেই এই বিদ্যুৎ কেন্দ্রের সংকট কেটে যাবে।

দেশের একমাত্র কাপ্তাই জল বিদ্যুৎ কেন্দ্রের পাঁচটি ইউনিটে দৈনিক বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪০ মেগাওয়াট। ভারী বৃষ্টিপাত ও কাপ্তাই লেকে অতিরিক্ত পরিমাণে পানি থাকলে এই উৎপাদন ২৫০ মেগাওয়াটেও উন্নীত হয়। কিন্তু পর্যাপ্ত পানি না থাকায় চারটি ইউনিট বন্ধ রেখে একটি ইউনিট সচল রাখার কারণে এই কেন্দ্রের উৎপাদনে ধস নেমেছে। দৈনিক এই কেন্দ্র থেকে ৩০ থেকে ৪০ মেগাওয়াটের বেশি বিদ্যুৎ মিলছে না।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৭ মে ২০১৭/রেজাউল/এসএন 

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়