ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সুন্দরবনে আগুনে পুড়েছে সাড়ে ৪ একর জায়গা

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৯, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনে আগুনে পুড়েছে সাড়ে ৪ একর জায়গা

সুন্দরবন থেকে ফিরে, আলী আকবর টুটুল : সুন্দরবনে জ্বলতে থাকা আগুন নেভানো হয়েছে। বন বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মীরা দুই দিন ধরে চেষ্টা চালিয়ে ৩০ ঘণ্টা পর শনিবার বিকেল সাড়ে ৪টায় আগুন সম্পূর্ণ নেভাতে সক্ষম হয়।

বনসংলগ্ন দুইশতাধিক গ্রামবাসীও বনের আগুন নেভানোর কাজে অংশ নেয়। তবে এই আগুনে পুড়ে গেছে সাড়ে চার একর জায়গার বন।

আগুন যেন সুন্দরবনের পিছু ছাড়ছে না। বছর ঘুরতে না ঘুরতে সুন্দরবনের প্রায় একই এলাকায় আবারো আগুনের ঘটনা ঘটেছে। একের পর এক আগুনে ক্ষতবিক্ষত হচ্ছে সুন্দরবন। ক্ষতিগ্রস্ত হচ্ছে বনের জীববৈচিত্র্য।



শুক্রবার বেলা ১১টার দিকে বনসংলগ্ন গ্রামবাসী সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের নাংলি ক্যাম্প সংলগ্ন মাদ্রাসারছিলা এলাকায় আগুনের ধোঁয়া দেখতে পায়। বন বিভাগকে জানানোর পর বন বিভাগ এবং ফায়ার ব্রিগেডকর্মীরা আগুন নেভানোর কাজ শুরু করে। প্রায় দুই কিলোমিটার দূরে ভোলা নদী থেকে পাইপের মাধ্যমে পানি নিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হয়। আগুন যাতে বনের মধ্যে ছড়াতে না পারে এজন্য প্রায় দুই একর এলাকা জুড়ে ফায়ার লাইন কাটা হয়। শুক্র ও শনিবার দুই দিন ধরে চেষ্টা চালিয়ে আগুন সম্পূর্ণভাবে নেভানো সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বন বিভাগ।

শনিবার বনের মাদ্রাসারছিলা এলাকায় বিক্ষিপ্তভাবে আগুন দেখা দিলে নেভানোর কাজ চলে দ্রুতগতিতে।

তবে বন বিভাগের দাবি, তারা সম্পূর্ণভাবে আগুন নেভাতে সক্ষম হয়েছে। আগুনে বনের বড় কোনো গাছপালার ক্ষতি হয়নি। কিছু লতাপাতা পুড়েছে বলে বন কর্মকর্তা জানিয়েছে।

এবারো আগুনের ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই তদন্ত রিপোর্ট পাওয়ার পর আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ জানাবে বন বিভাগ।



আগুন নেভানোর কাজে অংশ নেওয়া বনসংলগ্ন গ্রামবাসীরা জানায়, তারা খবর পেয়ে নিজেরাই আগুন নেভানোর কাজে অংশ নিয়েছে। এখনো মাঝেমধ্যে আগুন জ্বলে উঠেছে বনের মাদ্রাসারছিলা এলাকায়। তাদের ধারণা নাশকতামূলকভাবে বনে একের পর এক আগুন দেওয়া হচ্ছে। তারা একত্রিত হয়ে ওই নাশকতাকারীদের খুঁজে বের করে আইনপ্রয়োগকারী সংস্থার কাছে ধরিয়ে দিতে চায়।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক সরদার মাসুদুর রহমান বলেন, বিক্ষিপ্তভাবে বনের ওই এলাকায় আগুন জ্বলছিল। দ্বিতীয় দিনের মত আগুন নিয়ন্ত্রণে এনে বিকেল সাড়ে ৪টার দিকে সম্পূর্ণ নেভাতে সক্ষম হয়েছি। আগুনে সাড়ে চার একর এলাকার ‘বলা’ বন পুড়ে গেছে।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম বলেন, বন বিভাগ ও ফায়ার সার্ভিসের কর্মী এবং এলাকাবাসীর সহযোগিতা নিয়ে আগুন সম্পূর্ণভাবে নেভানো হয়েছে। কোথাও আগুনের অস্তিত্ব আছে কি না তা ঘুরে ঘুরে দেখা হচ্ছে। আগুনে বনের কোনো গাছপালার ক্ষতি হয়নি।

সুন্দবনের নাংলি ক্যাম্প এলাকায় পরপর চারবার আগুনের ঘটনা ঘটে। নাশকতামূলকভাবে এই সব আগুনের ঘটনা ঘটে বলে বন বিভাগের ধারণা। ওই সব আগুনের ঘটনায় ১৭ জনকে আসামি করে বন বিভাগের পক্ষ থেকে তিনটি মামলা দায়ের করা হয়। ওই মামলাগুলো বিচারাধীন রয়েছে বলে জানা গেছে।




রাইজিংবিডি/বাগেরহাট/২৭ মে ২০১৭/আলী আকবর টুটুল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়