ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রতিশোধ : যুক্তরাষ্ট্রের ৩০ কূটনীতিককে বহিষ্কারে প্রস্তুত রাশিয়া

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫০, ১১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রতিশোধ : যুক্তরাষ্ট্রের ৩০ কূটনীতিককে বহিষ্কারে প্রস্তুত রাশিয়া

রুশ প্রেসিডেন্ট পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : রুশ কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার প্রতিশোধ হিসেবে মস্কো থেকে ৩০ মার্কিন কূটনীতিককে বহিষ্কারে প্রস্তুত রাশিয়া।

তারা আরো বলেছেন, রাশিয়ায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সম্পদও জব্দ করা হবে।

বিবিসি অনলাইন মঙ্গলবার জানিয়েছে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র থেকে এ হুমকি এসেছে, যা রুশ দৈনিক ইজভেস্তিয়া প্রকাশ করেছে। সম্প্রতি রাশিয়ার আরো কয়েকজন কর্মকর্তা একই ধরনের কথা বলেছেন।

গত বছর ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্র থেকে ৩৫ কূটনীতিককে বহিষ্কার করে ওবামা প্রশাসন এবং যুক্তরাষ্ট্রে রুশ গোয়েন্দাদের দুটি কম্পাউন্ড বন্ধ করে দেয়। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে তখন এ পদক্ষেপ নেয় ওবামা প্রশাসন। এখনো যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অধীনে রয়েছে রাশিয়া।

প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি ক্লিনটনের প্রচারে ব্যাঘাত ঘটাতে রাশিয়ার রাষ্ট্রীয় এজেন্টদের মাধ্যমে ডেমোক্র্যাটিক পার্টির ওয়েবসাইট ও কম্পিউটারে হ্যাকিংয়ের অভিযোগ নিয়ে মার্কিন গোয়েন্দাদের কাছ থেকে তথ্য পাওয়ার পর প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে নিষেধাজ্ঞা আরোপ করেন এবং কূটনীতিকদের বহিষ্কার করেন।

দৈনিক ইজভেস্তিয়ার খবরে বলা হয়েছে, জার্মানির হামবুর্গে ৭  জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের সময় ওবামার আরোপিত নিষেধাজ্ঞা নিয়ে কথা তোলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এ অবস্থায় যুক্তরাষ্ট্র যদি নিষেধাজ্ঞা প্রত্যাহার না করে, তাহলে শিগগিরই রাশিয়া থেকে ৩০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করা হতে পারে বলে হুমকি দিচ্ছেন রুশ কর্মকর্তারা।



রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়