ঢাকা, মঙ্গলবার, ৯ শ্রাবণ ১৪২৪, ২৫ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

পানিবন্দি মানুষের জন্য ভাসমান দোকান

হোসাইন আহমেদ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৭-১১ ৪:৫২:৪৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-২০ ৮:০২:৩১ পিএম

হোসাইন আহমদ, হাকালুকি থেকে ফিরে : বন্যায় হাকালুকি হাওরের রাস্তা-ঘাট তলিয়ে যাওয়ায় নৌকা দিয়ে বাড়ি বাড়ি গিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছেন স্থানীয় দোকানিরা। এই নৌকার দোকানই হাওর পাড়ের মানুষের এখন একমাত্র ভরসা।

হাওর পাড়ে রাস্তা এবং বাড়ি-ঘর তলিয়ে যাওয়া অনেক মানুষের নেই নিজস্ব নৌকা। বাড়ি থেকে বাইরে যাওয়ার বিকল্প ব্যবস্থা নেই। পানিবন্দি হয়ে পড়েছেন বড়লেখা, কুলাউড়া ও জুড়ী উপজেলার কয়েক লাখ মানুষ। বেশিরভাগ পরিবার অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। সরকারিভাবে যে ত্রাণ দেওয়া হচ্ছে, তাও প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ভাসমান দোকান থেকে প্রয়োজনীয় সামগ্রী কিনে কোনোরকম স্ত্রী-সন্তানদের নিয়ে বেঁচে আছেন বানভাসি মানুষেরা।

সরেজমিন সোমবার বিকেলে হাকালুকি হাওরের কুলাউড়া উপজেলার জালালপুর গ্রামে গেলে দেখা যায় প্রণব দাস নৌকা দিয়ে বন্যাকবলিত মানুষের বাড়ি বাড়ি গিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য আলু, তেল, চাউল, পেঁয়াজ, রসুন, মরিচ, হলুদ, ধনিয়া, মশুরি ডাল, চানার ডাল, মুড়ি, বিস্কিট, লবণ ও সবজি বিক্রি করছেন।

প্রণব বলেন, ভুকশিমইলের দীঘিরপাড় এলাকায় তার স্থায়ী দোকান আছে। বন্যার পানিতে দোকান তলিয়ে যাওয়ায় গত আড়াই মাস ধরে নৌকা দিয়ে পানিবন্দি মানুষের বাড়ি বাড়ি গিয়ে দ্রব্য সামগ্রী বিক্রি করছেন।  

হাওর পাড়ের পানিবন্দি বাসিন্দা জামাল উদ্দিন বলেন, বসতঘরে পানি, বাড়ি থেকে বাহির হওয়ার রাস্তা নেই। ভাসমান দোকান থেকে সামান্য জিনিসপত্র কিনে কোনোরকমে বেঁচে আছেন।



রাইজিংবিডি/মৌলভীবাজার/১১ জুলাই ২০১৭/বকুল

Walton Laptop