ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রবাসীর সহায়তায় ঘর পেলেন নবিরন বেগম

আশরাফুল আলম লিটন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রবাসীর সহায়তায় ঘর পেলেন নবিরন বেগম

মানিকগঞ্জ প্রতিনিধি : ভাঙাচোরা জরাজীর্ণ ঘরটিতেই ২০ বছর ধরে একা একা বাস করতেন নবিরন বেগম।

নবিরনের বয়স এখন ৭০ ছুঁই ছুঁই। প্রায় ৪০ বছর আগে স্বামী মারা যায় নবিরন বেগমের। সন্তান না হওয়ায় মৃত্যুর অনেক আগেই তালাক দিয়েছিলেন স্বামী শামসুদ্দিন আহমেদ। সেই থেকেই একা একা পথ চলা।

নবিরনের বাড়ি মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ফুকুরহাটি ইউনিয়নের ভাসিয়ালি কৃষ্টপুর গ্রামে।

স্বামী সন্তান না থাকায় আর অভাবী হওয়ায় কৃষ্টপুর গ্রামের হোসেন আলীর পরিত্যক্ত রান্নাঘরের পাশের একটি ঝুপড়ি ঘরে থাকতেন নবিরন। ঝড় বৃষ্টি মাথায় নিয়ে অনেক কষ্টেই বাস করতেন ঘরটিতে। ঘর নিয়ে নবিরনের এমন কষ্টের কথা জানতে পারেন সাটুরিয়া নওগাঁ গ্রামের প্রবাসী ড. রফিকুল ইসলাম। বিস্তারিত খোঁজ খবর নিয়ে ওই এলাকায় নবিরনের চাচাতো ভাই কামাল হোসেনের বাড়ির একপাশে একটি দো-চালা টিনের ঘর নির্মাণ করে দেন রফিকুল ইসলাম। ঘরটিতে মোট খরচ হয় ৫৫ হাজার টাকা। গত বুধবার বিকেলে তিনি কোনো রকমের আনুষ্ঠানিকতা ছাড়াই ঘরের চাবি তুলে দেন নবিরনের হাতে।

নতুন ঘর পেয়ে খুশিতে আত্মহারা হয়ে পড়েন নবিরন। তিনি বলেন,  ‘একটি ঝুপড়ি ঘরে সাপ, পোকা-মাকড়ের ভয়ে অনেক কষ্টে দিন কাটাইতাম। এখন নতুন ঘর পেয়ে অনেক আনন্দ লাগছে।’ 

 


শুধু নবিরনকেই নয় তার মত ৭৩ জন দুঃস্থ অসহায়কে নতুন ঘর নির্মাণ করে দিয়েছেন এই রফিকুল ইসলাম। রফিকুল ইসলাম আমেরিকা প্রবাসী। বছরের কিছু সময় দেশে আর কিছু সময় কাটান বিদেশে। বিদেশে থাকলেও নিজ এলাকার অসহায় মানুষদের সেবার জন্য তিনি ছুটে যান ঘরে ঘরে।

ঘর নির্মাণ করে দেওয়া ছাড়াও গত ২০ বছর ধরে তিনি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ক্লাব, মসজিদ, মাদ্রাসা, মন্দির, ঈদগা মাঠ, কবরস্থানে অর্থ সহায়তা করে আসছেন। গরীব মেধাবী শিক্ষার্থীদের দিচ্ছেন শিক্ষাবৃত্তি।

এ ছাড়াও গত ১৬ বছর ধরে তিনি নিজ খরচে একজন গরীব মানুষকে  হজে পাঠান। স্থানীয় যুবকদের মাদক থেকে দূরে রাখা এবং খেলাধূলায় মনোযোগী করতে তিনি স্থানীয় ১০০টি ক্লাবের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ কর্মসূচি চালু রেখেছেন।

ড. রফিকুল ইসলাম বলেন, ‘সেবাই পরম ধর্ম। অসহায় মানুষের জন্য কিছু করতে পারাটা সত্যিই ভাগ্যের ব্যাপার। যা কিনা সবাই পারে না। তাই যতদিন বেঁচে থাকবো ততদিন মানুষের কল্যাণেই কাজ করে যাব।’

 

 

রাইজিংবিডি/ মানিকগঞ্জ/ ২০ জুলাই ২০১৭/ আশরাফুল আলম লিটন/রুহুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়