ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ইউএনওর বিরুদ্ধে মামলাকারী আ.লীগ নেতা বহিষ্কার

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৪, ২১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইউএনওর বিরুদ্ধে মামলাকারী আ.লীগ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : বঙ্গবন্ধুর ছবি বিকৃতি করার অভিযোগে বরিশালের আগৈলঝড়া উপজেলার সাবেক ইউএনও’র বিরুদ্ধে করা মামলার বাদী সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজুকে আওয়ামী লীগ থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু বরিশাল জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ছিলেন। শুক্রবার বিকেলে কেন্দ্রীয় আওয়ামী লীগ তাকে দল থেকে বহিষ্কার করে বলে জানিয়েছেন বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ  সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস এমপি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, দলের গঠনতন্ত্রের ৪৭(ক) অনুচ্ছেদ অনুযায়ী তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে।   

উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তারিক সালমানকে এভাবে কারাগারে পাঠানোর ঘটনা জানাজানি হলে আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব ছাড়াও সরকারি কর্মকর্তাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। সামাজিক যোগযোগ মাধ্যমে ঘটনাটি ভাইরাল হয়।

ভুক্তভোগী ইউএনও তারিক সালমান দাবি করেন, কাগজে-কলমে বরিশাল আইনজীবী সমিতির সভাপতি ওবায়েদ উল্লাহ সাজু মামলার বাদী। কিন্তু কেউ তাকে দিয়ে এটি করিয়েছেন।



তিনি বলেন, ‘আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকাকালে টিআর, কাবিখা প্রকল্পের কাজ কঠোরভাবে তদারকি করায় আমাকে কয়েকজন জনপ্রতিনিধির রোষানলে পড়তে হয়। তারা আমার দুর্নীতি খুঁজে না পাওয়ায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় পুরস্কৃত ছবি দিয়ে আমাকে ফাঁসানোর চেষ্টা করেছেন।’

তারিক সালমান বলেন, ‘জাতির জনকের এই ছবি কোথায় বিকৃত হয়েছে, তা অদ্যবধি খুঁজে পাইনি।’

গত ৭ জুন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বিকৃতি করার অভিযোগে  আদালতে তারিক সালমানের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের করেন সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বরিশাল মহানগর আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম খোকনসহ বেশ কয়েকজন নেতা।

১৯ জুলাই তারিক সালমানের তিন ঘণ্টা কারাভোগ নিয়ে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।  

বরিশালের শিক্ষাবিদ তপংকর চক্রবর্তী বলেন, একটি পাঁচ বছরের শিশুর আঁকা ছবি নিয়ে যে কাণ্ড হলো তা কারো কাম্য নয়। এত ছোট শিশু কখনো হুবহু ছবি আঁকতে পারে না। তাকে উৎসাহ দিতে ছবিটি কার্ডে ছাপা হয়েছে। এটি ভালো উদ্যোগ। অথচ সেই উৎসাহদাতার বিরুদ্ধে মামলা দায়ের নিন্দাজনক ঘটনা।

এর আগে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামও এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘটনাটি শুনে মর্মাহত হয়েছেন। তিনি বলেন, এর জন্য বরিশালের ডিসি ও এসপিকে জবাবদিহি করতে হবে।

অ্যাডভোকেট সৈয়দ ওবায়েদ উল্লাহ সাজু ৫ বছর আগে আওয়ামী লীগে যোগ দেন। রাতারাতি তিনি বরিশাল জেলা আওয়ামী লীগের ধর্ম সম্পাদক হন। ২০১৬ সালের ২৩ ডিসেম্বর উজিরপুরে সওজের জমি দখল করার অভিযোগে তাকেসহ সাতজনকে আটক করেছিল পুলিশ।

আগৈলঝরা উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকাকালে স্বাধীনতা দিবসে শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি দিয়ে কার্ড ছাপান তারিক সালমান। বরগুনা সদর উপজেলায় বদলি হয়ে যাওয়ার পর ৭ জুন তার বিরুদ্ধে বরিশাল চিফ মেট্রোপলিট্রন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করেন ওবায়েদ উল্লাহ সাজু। ওই মামলায় ১৯ জুলাই প্রথমে তার জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বরিশাল চিফ মেট্রোপলিট্রন ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. আলী হোসাইন। এর আড়াই ঘণ্টা পর তাকে জামিন দেওয়া হয়। 



রাইজিংবিডি/বরিশাল/২১ জুলাই ২০১৭/জে খান স্বপন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়