ঢাকা, বৃহস্পতিবার, ৯ ভাদ্র ১৪২৪, ২৪ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

কুড়িগ্রামে বন্যা পরিস্থিতির অবনতি, বাঁধ ভেঙে নিখোঁজ ২

বাদশাহ সৈকত : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৮-১৩ ১১:১৪:০৫ এএম     ||     আপডেট: ২০১৭-০৮-১৩ ৮:১২:০৬ পিএম

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, ধরলা, তিস্তা ও দুধকুমারসহ সব নদ-নদীর পানি বেড়ে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে।

সেতু পয়েন্টে ধরলা নদীর পানি বিপৎসীমার ১০৮ সেন্টিমিটার, চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ২০ সেন্টিমিটার এবং পাটেশ্বরী পয়েন্টে দুধকুমারের পানি বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

রাজারজাট উপজেলার ছিনাই ইউনিয়নের কালুয়ারচরে বাঁধ ভেঙে এক নারী ও এক শিশু নিখোঁজ হয়েছে।

 



এদিকে জেলার রৌমারী, রাজিবপুর, চিলমারী, উলিপুর, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, ফুলবাড়ী ও সদর উপজেলার ৫৪ ইউনিয়নের প্রায় দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়েছেন। তলিয়ে গেছে ২৫ হাজার হেক্টর জমির রোপা আমন ক্ষেত। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ উঁচু জায়গায় আশ্রয় নিচ্ছে বন্যা কবলিত মানুষ।

কুড়িগ্রাম-ভুরুঙ্গামারী সড়ক তলিয়ে যাওয়ার বিচ্ছিন্ন হয়ে পড়েছে নাগেশ্বরী, ভুরুঙ্গামারী ও ফুলবাড়ী উপজেলাসহ সোনাহাট স্থলবন্দরের যোগাযোগ ব্যবস্থা।

তীব্র স্রোতে সদরের আরডিআরএস বাজারে ৩০ মিটার ও ফুলবাড়ী উপজেলার গোড়কমণ্ডলে ১৫ মিটার বাঁধ ভেঙে নতুন করে ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। এ সব এলাকার মানুষজন সংশ্লিষ্ট এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে  আশ্রয় নিয়েছে। বন্যার পানি ওঠায় বন্ধ করে দেওয়া হয়েছে জেলার দুই শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান।

 



স্থানীয় পানি উন্নয়ন বিভাগ জানায়, গত ২৪ ঘণ্টায় ধরলার পানি সেতু পয়েন্টে ৮৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ১০৮ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্র নদের পানি চিলমারী পয়েন্টে ৫৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ২০ সেন্টিমিটার এবং পাটেশ্বরী পয়েন্টে দুধকুমারের পানি বিপৎসীমার ১৩৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া তিস্তাসহ অন্যান্য ১৩টি নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

কুড়িগ্রামের জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান জানান, জেলায় বন্যা পরিস্থিতি মোকাবেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ উপজেলা ও ইউনিয়ন পরিষদ চেয়ার‌ম্যানদের নির্দেশ দেওয়া হয়েছে। বন্যার্তদের জন্য ৭ লাখ টাকা ও আড়াইশ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।



রাইজিংবিডি/কুড়িগ্রাম/১৩ আগস্ট ২০১৭/বাদশাহ্ সৈকত/উজ্জল/টিপু

Walton Laptop