ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

মহিষের সঙ্গেই দিন কাটছে তাদের

একে আজাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৯, ১৯ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মহিষের সঙ্গেই দিন কাটছে তাদের

বগুড়া প্রতিনিধি : যমুনার তীর সংলগ্ন বগুড়ার  সোনাতলা উপজেলার পূর্ব সুজাতপুর গ্রাম। বন্যায় দিশেহারা মানুষ নিজেদের সামলানোর পাশাপাশি তাদের পালিত মহিষগুলোও সামলাতে ব্যস্ত।তাদের কাছে নিজের জীবনের থেকেও বেশি গুরুত্ব পাচ্ছে মহিষের জীবন।

ওই গ্রামের খালের পাড়ে জড়ো করে রাখা হয়েছে তিন শতাধিক মহিষ। মহিষগুলোর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কয়েকজন মহিষ মালিক।এই বন্যায় তাদের ভয় মহিষগুলোকে নিয়ে। দুটি পলিথিনের ঝুপড়ি ঘর বেঁধে সেখানেই এই দুর্যোগকালীন সময়ে আশ্রয় নিয়েছেন তারা। ঝুপড়ি  ডুবে যাওয়ার আশংকায় ঘর দুটো উচুঁ করতে দেখা গেল গতকাল  ।

যেখানে নিজেদের দু-বেলা খাবারই ঠিকমত ভাগ্যে জুটছেনা। মহিষের পেট ভরাতে দুর্যোগ উপেক্ষা করে সারাদিন ছোটাছুটি হচ্ছে তাদের। খোলা আকাশের নিচেই মহিষের সাথে দিন কাটাতে হচ্ছে ।

বন্যার পানিতে বসত-ভিটার পাশাপাশি তলিয়ে গেছে ফসলি জমিও। গো-খাদে্যর চরম সংকট দেখা দিয়েছে বন্যা কবলিত এসব অঞ্চলে। তাই বানভাসি এসব মানুষদের শেষ সম্বল বাঁচিয়ে রাখতে বাধ্য হয়েই মাঠে-ঘাটে ঝুপড়ি গড়ে রাত্রিযাপনও করতে হচ্ছে।


কথা হয় মহিষ পালক বিকাশ চন্দ্রের সাথে। তিনি জানান, বাপ-দাদার আমল থেকে মহিষ পালন তাদের পেশা। একসময় এখানে মহিষের খুব কদর ছিল। বন্যা কবলিত এসব চরাঞ্চলে জমির ফসলাদি ঘরে তোলা থেকে শুরু করে বাজারে নেওয়ার একমাত্র বাহন ছিল মহিষের গাড়ি।

এখন কালের পরিবর্তনে মহিষের গাড়ি হারিয়ে গেলেও মহিষ পালন বন্ধ করেননি তিনি। কারণ প্রতিবছরই বন্যায় সব ফসল তলিয়ে যায়। তাই ফসলের উপর নির্ভর না করে জীবিকার পথ হিসেবে মহিষ পালনেই মনোযোগ দিয়েছেন । দিগন্তজোড়া চরাঞ্চলে ঘাসের সংকট নেই। ইরি-বোরো খড়ও সংরক্ষণ থাকে প্রচুর। তেমন খরচ ছাড়াই মহিষ পালন করে লাভবান হওয়া যায়। কিন্তু এবারের দুই দফা বন্যায় তারা মহিষের খাদ্য জোগাতে হিমসিম খাচ্ছেন।

আরেক মহিষ পালক সঞ্জয়  চন্দ্র জানান, তার বাড়ি যমুনার তীরবর্তি পাকুল্লা গ্রামে। তার আছে ৬০টি মহিষ। বন্যায় বসত-ভিটা থেকে শুরু করে ফসলি মাঠ পানিতে নিমজ্জিত। বাঁধের উপর পরিবার নিয়ে আশ্রয় মিললেও  মহিষের খাবার মিলছে না। তাই বাধ্য হয়ে পরিবারকে বাঁধে রেখে তিনি মহিষের সাথেই রাত-দিন পার করছেন।

 

 

রাইজিংবিডি/বগুড়া/১৯ আগস্ট ২০১৭/একে আজাদ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়