ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাগেরহাটে এশিয়ার সর্ববৃহত্তম পূজামণ্ডপ!

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ২০ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বাগেরহাটে এশিয়ার সর্ববৃহত্তম পূজামণ্ডপ!

বাগেরহাট প্রতিনিধি : গত কয়েক বছর ধরে এশিয়ার সবচেয়ে বেশি প্রতিমা নিয়ে  দুর্গাপূজা অনুষ্ঠিত হয় বাগেরহাটে, ব্যক্তি উদ্যোগে। বাগেরহাটে দুর্গা উৎসব মানেই সিকদারবাড়ির দুর্গাপূজা। এবছর এই মণ্ডপে ৬৫১টি প্রতিমা তৈরি করা হয়েছে।

গত বছর এই মণ্ডপে প্রতিমা ছিল ৬০১টি । এ বছর ৫০টি বেড়েছে। এভাবে প্রতিবছর এখানে প্রতিমার সংখ্যা বেড়েই চলেছে। এই চিত্র গত সাত বছর ধরেই। লিটন সিকদার নামে এক ব্যবসায়ী মহা ধুমধামে এই বৃহৎ পরিসরের দুর্গাপূজার আয়োজন করে আসছেন।

দুর্গাপূজাখ্যাত এই সিকদার বাড়িটি বাগেরহাট সদর উপজেলার খানপুর ইউনিয়নের হাকিমপুর গ্রামে। এটি প্রতিমার সংখ্যার দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে বড় পূজামণ্ডপ বলে দাবি করেছেন পূজার আয়োজক ডা. দুলাল শিকদার ও তার ব্যবসায়ী ছেলে লিটন সিকদার। কেবল দর্শনার্থীদের আকৃষ্ট করতেই ব্যক্তিগত অর্থ ব্যয় করে প্রতিবছর এই জাকজমকপূর্ণ আয়োজন ।

 


ভাস্কর বিজয় কৃষ্ণ বাছাড় বলেন, রামায়ণ ও মহাভারতের চারযুগের দেবদেবীর নানা কাহিনী অবলম্বনে তৈরি করা হয়েছে প্রতিমাগুলো।  প্রায় পাঁচ মাস ধরে ১৫ জন কারিগর তাদের নিপুণ হাতে প্রতিমা তৈরির কাজ করে চলেছেন। শেষ সময়ে রং তুলির কাজ পুরোদমে চলছে। তাদের এখন দম ফেলার সময় নেই।

স্থানীয়দের মন্তব্য, সিকদারবাড়ির এমন দুর্গাপূজা আয়োজনের জন্য তারা দারুণ খুশি। সিকদারবাড়ির পূজার জন্য আজ হাকিমপুর গ্রাম দেশ-বিদেশে পরিচিতি পেয়েছে।

 


এছাড়া বাগেরহাট সদরের কাড়াপাড়া ইউনিয়নের কাড়াপাড়া গ্রামের রামকৃষ্ণ সেবাশ্রমের সার্বজনীন পূজা মন্দির, চুলকাঠি বাজারের বণিকপাড়া সার্বজনীন পূজা মন্দির, পোলঘাট সার্বজনীন পূজা মন্দির এবং ফকিরহাট উপজেলার বেতাগা ইউনিয়নের বেতাগা মমতলা সার্বজনীন পূজা মন্দিরের মণ্ডপেও বেশি সংখ্যক প্রতিমা তৈরির প্রতিযোগিতা চলছে।

বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক লিটন সরকার জানান, বাগেরহাট জেলার নয়টি উপজেলায় এবছর প্রায় ছয় শতাধিক মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মত এবছরও দুর্গাপূজা হবে জাকজমকপূর্ণ। উৎসবে শান্তিপূর্ণ পরিবেশ ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে প্রশাসনসহ সকলের সহযোগিতা চেয়েছেন তিনি।

বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, ‘দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা দিতে বাগেরহাটে ব্যবস্থা নেওয়া হয়েছে। বাগেরহাট জেলায় শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব শেষ করতে সব প্রস্তুতি পুলিশের রয়েছে।’

১৯ সেপ্টেম্বর মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা হয়েছে।

 

 

রাইজিংবিডি/বাগেরহাট/২০ সেপ্টেম্বর ২০১৭/আলী আকবর টুটুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়