ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

নতুন জাত ব্রি ধান ৮১ অবমুক্ত

হাসমত আলী : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১১ ৯:০৭:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১১ ৯:০৭:৪৮ পিএম

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : জাতীয় বীজ বোর্ড বুধবার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) উদ্ভাবিত নতুন ধানের জাত ব্রি ধান ৮১ কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য অবমুক্ত করেছে।

এ নিয়ে ব্রি উদ্ভাবিত উচ্চ ফলনশীল ধান জাতের সংখ্যা হলো ৮৬টি। এর মধ্যে ছয়টি হাইব্রিড ধানের জাত রয়েছে। দেশের ৮০ ভাগের বেশি ধানের জমিতে এসব জাতের ধান চাষ হয় এবং এ থেকে আসে দেশের মোট ধান উৎপাদনের ৯১ ভাগের বেশি।

ব্রি সূত্রে জানা গেছে, ইরান থেকে সংগৃহীত জাত আলম-৩ এর সঙ্গে ব্রি ধান ২৮ এর সঙ্করায়ণের মাধ্যমে নতুন জাত ব্রি ধান ৮১ উদ্ভাবন করা হয়েছে। ব্রি ধান ৮১, বোরো মৌসুমের জনপ্রিয় ও মেগা জাত ব্রি ধান ২৮ এর একটি পরিপূরক জাত। এটি প্রতিকূল পরিবেশে ঢলে পড়া প্রতিরোধী। জাতটির জীবনকাল ১৪০-১৪৫ দিন। এ জাতের ১০০০টি পুষ্ট ধানের ওজন প্রায় ২০ দশমিক ৩ গ্রাম। এর চালের আকার লম্বা ও চিকন বিধায় ব্যাপক জনপ্রিয় হওয়ার সম্ভাবনা রয়েছে। রান্নার পর এর ভাত ১.৬ গুণ লম্বা হয়।

জাতটিতে সুগন্ধ ছাড়াও উন্নত গুণমান সম্পন্ন ধানের সব বৈশিষ্ট্য বিদ্যমান থাকায় এটি রপ্তানি সম্ভাবনাময়। নতুন উদ্ভাবিত জাতের গড় ফলন হেক্টরে ৬.০-৬.৫ টন। উপযুক্ত পরিচর্যা পেলে এটি হেক্টরে ৮.০ টন ফলন দিতে সক্ষম।



রাইজিংবিডি/গাজীপুর/১১ অক্টোবর ২০১৭/হাসমত আলী/বকুল

Walton