ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ভূমিকম্প পরবর্তী করণীয় মহড়া অনুষ্ঠিত

শেখ মহিউদ্দিন আহাম্মদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১১ ৯:৩৭:২০ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১১ ১০:২৮:২৬ পিএম

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ : বাংলাদেশ সেনা বাহিনী, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও ইউএস আর্মির যৌথ উদ্যোগে বুধবার ময়মনসিংহের কে. বি. কলেজ ক্যাম্পাসে ভূমিকম্প পরবর্তী করণীয় বিষয়ে মহড়া অনুষ্ঠিত হয়েছে।

মহড়ার অংশ হিসেবে দুপুর ১২টার দিকে ত্রাণ নিয়ে কৃষি বিশ্ববিদ্যালয় স্টেডিয়াম মাঠে অবতরণ করে সেনা বাহিনীর হেলিকপ্টার। ব্রিগেডিয়ার জেনারেল মো. মঈন খান, লে. কর্নেল মোহাম্মদ মাসউদুর রহমান মহড়া পর্যবেক্ষণ করেন।

সেনা বাহিনী ছাড়াও মহড়ায় অংশ নিয়েছে র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার, সরকারি বিভিন্ন দপ্তর, চিকিৎসক, এনজিও, পৌরসভা, সাংবাদিকসহ ১০টি দলের পাঁচ শতাধিক সদস্য। ময়মনসিংহে ভূমিকম্প পরবর্তী দুর্যোগ মোকাবেলায় সক্ষমতা অর্জনে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার অংশ হিসেবে পঞ্চম দিনে মহড়া অনুষ্ঠিত হয়েছে। 

ভূ-গর্ভের মধুপুর ফল্ট ও ডাউকি ফল্টের কারণে ময়মনসিংহ জেলা ভূমিকম্প প্রবণ এলাকা। সাড়ে ৭ মাত্রার ভূমিকম্প হলে এই শহরে জানমালের ব্যাপক ক্ষতি হতে পারে। এই আশঙ্কাকে বিবেচনায় রেখে কীভাবে ভূমিকম্প পরবর্তী ক্ষয়ক্ষতি দ্রুত কাটিয়ে উঠা যায়, এর জন্য বছরের শুরু থেকে বিভিন্ন জরিপ, মতবিনিময় সভা করছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় ও সেনা বাহিনী।



রাইজিংবিডি/ময়মনসিংহ/১১ অক্টোবর ২০১৭/শেখ মহিউদ্দিন আহাম্মদ/বকুল

Walton