ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা রেকর্ড ছাড়িয়েছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৮, ১৪ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা রেকর্ড ছাড়িয়েছে

নিজস্ব প্রতিবেদক : ২০১৬-১৭ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর ক্ষেত্রে শীর্ষ ২৫টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা ৫৩.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০১৭ সালের ‘ওপেন ডোর রিপোর্ট,’ ‘ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’ অনুযায়ী যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা ৯.৭ শতাংশ (৭ হাজার ১৪৩ জন) বৃদ্ধি পেয়েছে, যা আন্তর্জাতিক গড় ৩.৪ শতাংশ ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে বাংলাদেশ দেশজুড়ে ১৩ থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ধারাবাহিক প্রোগ্রামের আয়োজন করেছে এডুকেশন ইউএসএ। আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ ২০১৭-এ প্রায় ৩০টি কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে, যা যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা, বাংলাদেশে শিক্ষক এবং কাউন্সেলর নেটওয়ার্ক দৃঢ় করবে এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক্সচেঞ্জ প্রোগ্রামগুলোর প্রসার ঘটাবে।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে টানা দ্বিতীয় বারের মতো যুক্তরাষ্ট্রের কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলো ১০ লাখেরও বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী ভর্তি করেছে, যা রেকর্ড ১০ লাখ ৮০ হাজারে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার্থে মোট আন্তর্জাতিক শিক্ষার্থীদের ক্রমাগত বৃদ্ধি টানা এগারো বছরের মতো অব্যাহত আছে।

বাংলাদেশে এডুকেশন ইউএসএর পরামর্শ সেবাসমূহ এবং রেফারেন্স বিষয়াদি বিভিন্ন স্থানে পাওয়া যায়। এর মধ্যে রয়েছে রাজধানীর বারিধারায় অবস্থিত ঢাকাস্থ মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডিতে এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিসেস অ্যান্ড দি আর্টস এবং চট্টগ্রামে আমেরিকান কর্নার। যেখানে প্রশিক্ষিত উপদেষ্টারা ইনফরমেশন সেশন পরিচালনা এবং প্রত্যেক শিক্ষার্থী ও অভিভাবককে কাউন্সেলিং সেবা দিয়ে থাকেন। এডুকেশন ইউএসএর রেফারেন্স লাইব্রেরি এবং স্থানীয়ভাবে পরামর্শসেবা সিলেট, খুলনা এবং রাজশাহীর আমেরিকান কর্নারগুলোতে পাওয়া যায়।

এডুকেশন ইউএসএ এবং আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ ২০১৭ সংক্রান্ত অনুষ্ঠানের তথ্যের জন্য ভিজিট করুন- ওয়েবসাইটে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ নভেম্বর ২০১৭/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়