ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ১৭ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বিশ্বের একমাত্র উড়ন্ত চক্ষু হাসপাতাল ‘অরবিস’ এখন চট্টগ্রামে অবস্থান করছে।

আগামী ১৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত এই চক্ষু হাসপাতালটি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবস্থান করে চট্টগ্রামের পাহাড়তলী চক্ষু হাসপাতালের অধীনে বাংলাদেশের জটিল চক্ষু রোগীদের বিনামূল্যে সেবা ও চিকিৎসকদের প্রশিক্ষণ প্রদান করবে। এর আগে গতকাল বৃহস্পতিবার বিকেলে উড়ন্ত চক্ষু হাসপাতাল অরবিস চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

শুক্রবার দুপুরে চট্টগ্রামের পাহাড়তলীস্থ চট্টগ্রাম চক্ষু হাসপাতালে এক সংবাদ সম্মেলনে হাসপাতালের ম্যানেজিং ট্রাস্টি অধ্যাপক ডা. রবিউল হোসেন জানান, সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আমন্ত্রণ এবং ন্যাশনাল আই কেয়ার ও চট্টগ্রাম চক্ষু হাসপাতালের সার্বিক সহযোগিতায় অরবিস ১০ম বারের মতো বাংলাদেশে এবং চতুর্থ বারের মতো চট্টগ্রামে এসেছে।

তিনি জানান, অরবিস ১৩ দিন চট্টগ্রামে অবস্থান করে আটটি বিভাগে ৩১৫ জন চক্ষু বিশেষজ্ঞ, নার্স ও বায়োমেডিক্যাল টেকনেশিয়ানকে প্রশিক্ষণ প্রদান করবে। এ ছাড়া পাহাড়তলী চক্ষু হাসপাতালের মাধ্যমে চিহ্নিত দুইশ’ জনের চক্ষু পরীক্ষা ও ১২০ জন রোগীর চোখের অস্ত্রোপচার করবেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন অরবিস ইন্টারন্যাশনালের গ্লোবাল মেডিক্যাল ডিরেক্টর ডা. জনাথন লর্ড, ফ্লাইং আই হসপিটালের ডিরেক্টর জে বার্গিজ ও কান্ট্রি ডিরেক্টর ডা. মুনীর আহমেদ।

উল্লেখ্য, অরবিস ইন্টারন্যাশনালের আত্মপ্রকাশের তিন বছরের মাথায় ১৯৮৫ সালে প্রথম বাংলাদেশে আসে। এবং সর্বশেষ বাংলাদেশে এসেছিলো ২০০৯ সালে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/১৭ নভেম্বর ২০১৭/রেজাউল/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়