ঢাকা, বুধবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৪, ১৩ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রামে ১২ দফা দাবিতে অটোরিকশার ধর্মঘট আহ্বান

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১২-০৭ ৪:৫৬:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১২-০৭ ৪:৫৬:৩৮ পিএম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : অটোরিকশা পরিচালনা সংক্রান্ত নীতিমালা প্রণয়ন, ৪ হাজার নতুন গাড়ির রেজিস্ট্রেশন দেওয়াসহ ১২ দফা দাবিতে আগামী ২০ ডিসেম্বর চট্টগ্রামে সিএনজি অটোরিকশার ধর্মঘট আহ্বান করেছে চট্টগ্রাম অটোরিকশা-অটোটেম্পো শ্রমিক ইউনিয়ন।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের অক্সিজেন এলাকায় এক বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশ থেকে এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

সংগঠনের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ জানান, বর্তমানে সিএনজিচালিত অটোরিকশা চালকদের অবস্থা করুণ। একদিকে মালিকের অতিরিক্তি দৈনিক জমা আদায়, অন্যদিকে পুলিশের হয়রানি ও যত্রতত্র মামলায় চালকরা দিশেহারা। তিনি বলেন, অটোরিকশার যে কোনো মামলায় ৩০০ টাকার বেশি জরিমানা করা যাবে না। মামলা দিয়ে চালকদের দমিয়ে রাখার চেষ্টা করা হলে তার পরিণতি হবে ভয়াবহ।

হারুনুর রশীদ বলেন, চট্টগ্রামের জন্য সিএনজিচালিত অটোরিকশা পরিচালনা সংক্রান্ত আলাদা নীতিমালা বা সার্ভিস রুলস প্রণয়ন করা, ৪ হাজার নতুন গাড়ির রেজিস্ট্রেশন দেওয়া, পার্কিং ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত নো-পার্কিং মামলা বন্ধ করা, সহজ শর্তে চালকদের লাইসেন্স দেওয়া, মালিকের জমা ৬০০ টাকা ও মানসম্মত মিটার প্রদান করার মাধ্যমে নগরীতে যাত্রীসেবা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, ‘‘আমরা ১২ দফার দাবিতে এক বছর আগে পরিবহন ফেডারেশনের সঙ্গে ধর্মঘটের ডাক দিয়েছিলাম। প্রশাসনের আশ্বাসে ধর্মঘট স্থগিত করেছিলাম। দীর্ঘ এক বছর অতিবাহিত হয়েছে। ছয় মাস আগে প্রশাসনকে স্মারকলিপি দিয়েছি, তারপরও দাবি বাস্তবায়ন করেনি। প্রশাসনের এই ব্যর্থতার জন্য আগামী ২০ ডিসেম্বর চট্টগ্রাম নগরী ও জেলায় সবার্ত্মক ধর্মঘট পালন করা হবে।’’

হারুনুর রশীদ বলেন, ‘‘এই ধর্মঘটের মাধ্যমে যদি দাবি আদায় না হয়, তাহলে  আমরা আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য থাকব।’’

মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম অঞ্চলের সহ-সভাপতি ও ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি আলহাজ আবদুল নবী লেদু, সংগঠনের যুগ্ম সম্পাদক মোহাম্মদ ফারুক হোসেন, রফিকুল ইসলাম, কার্যকরী সভাপতি আনোয়ার হোসেন প্রমুখ।



রাইজিংবিডি/চট্টগ্রাম/৭ ডিসেম্বর ২০১৭/রেজাউল করিম/বকুল

Walton
 
   
Marcel