ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

শ্লীলতাহানির ভয়ে সিরাজগঞ্জে মেডিক্যাল শিক্ষার্থীরা আন্দোলনে

অদিত্য রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৪, ১৫ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শ্লীলতাহানির ভয়ে সিরাজগঞ্জে মেডিক্যাল শিক্ষার্থীরা আন্দোলনে

সিরাজগঞ্জ সংবাদদাতা : সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী সরকারি মেডিক্যাল কলেজের ছাত্রীরা ভাল নেই। উত্যক্তকারীদের ভয়ে সারাক্ষণ উৎকন্ঠায় থাকতে হচ্ছে তাদের। বাধ্য হয়ে এখন তারা আন্দোলনে।

বিতীয় দিনের মতো আজ সোমবার সকালেও নিরাপত্তার দাবিতে ক্লাশ বর্জন করে মানববন্ধন করে শিক্ষার্থীরা।

আন্দোলনকারীরা জানায়- সিড়ি, লিফট বা অন্ধকার রাস্তা সবখানেই থাবা মেলেছে বহিরাগত থেকে শুরু করে নিজেদের ক্যাম্পাসের চেনা মানুষ। কলেজ ক্যাম্পাস, ছাত্রী হোস্টেল কোনখানেই নিরাপত্তা নেই দেখে উদ্বিগ্ন হয়ে পড়েছে ছাত্রীরা। সবখানেই বহিরাগতসহ চেনা মানুষের সময়ে-অসময়ে সন্দেহজনক আনাগোনা।

৪র্থ বষের এক ছাত্রী বলেন, ‘আমাদের নিরাপত্তা নিয়ে আমরা উদ্বেগ এর মধ্যে থাকি। হাসপাতালে বিভিন্ন কাজে ও বিশেষ করে রাতের ল্যাবে আমাদের প্রায়ই এ ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়।’

৩য় বর্ষের আরেক ছাত্রী জানান, বিষয়গুলো কলেজ কর্তৃপক্ষকে বারবার বলার পড়েও তারা কোন ব্যবস্থা নেয়নি যে কারনেই আজ  বাধ্য হয়ে আন্দোলনে নামতে হয়েছে।

২য় বর্ষের আরেক ছাত্রী জানান, ৩টি হোষ্টেলের একটি হোষ্টেলও নিরাপদ নয়। রাতে-দিনে হাসপাতাল ও কলেজের যে কেউ ইচ্ছামাফিক অবাধে চলাচল করে। হোস্টেলের বাথরুম থেকে নিজেদের থাকার ঘরের বিভিন্ন জায়গায় ছিদ্র করা হয়েছে। যা রীতিমত বিব্রতকর ও সম্মানহানিকর।

ছাত্রীদের নিরাপত্তার বিষয়টি প্রধান করে ৮দফা দাবী নিয়ে সোমবার সকালে ক্লাশ বর্জন করে মানববন্ধন করে শিক্ষার্থীরা। দ্রুততম সময়ের মধ্যে দাবী পূরণ না হলে আরো কঠোর কর্মসূচী দেওয়ার ঘোষনা দেয় শিক্ষার্থীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঘটনার সূত্রপাত দীর্ঘদিনের কিন্তু লজ্জায় কোন ছাত্রীই এতোদিন মুখ খোলেনি। নতুন বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) হাসপাতালের এমএলএসএস আনোয়ার হোসেন এক ছাত্রীর শ্লীলতাহানি ঘটানোর পরই বিষয়টি সম্মুখে চলে আসে। ছাত্রীরা নিজেদের নিরাপত্তার স্বার্থে কলেজ এবং হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বিষয়টি আলোচনা করে। আর এর সূত্র ধরেই আনোয়ারকে তাড়াশ বদলি করে দেওয়া হয়। কিন্তু এরপরও থেমে যায়নি অপ্রীতিকর পরিস্থিতি ।

সাধারণ ছাত্রছাত্রীদের এ আন্দোলনের সঙ্গে একাত্ততা ঘোষণা করেছে জেলা ছাত্রলীগ ও বিএমএ। সোমবার শিক্ষার্থীদের পাশে থাকার ঘোষণা দিয়েছেন সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক একরামুল হক। তিনি বলেন, ‘আমরা এমন অন্যায়ের তীব্র প্রতিবাদ জানাই । শিক্ষার্থীদের ৮ দফা দাবী আদায়ের লক্ষ্যে আমরা তাদের পাশে থেকে কাজ করে যাবো।’

সিরাজগঞ্জ বিএমএ এর সভাপতি ডা: জহুরুল হক রাজা এ ঘটনার জন্য দোষী ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান। 

সিরাজগঞ্জ জেনারেল হাসপাতালের আরএমও ডা: আকরামুজ্জামান  জানান, অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযুক্ত কর্মচারীকে শাস্তিস্বরূপ অন্যত্র বদলি করা হয়েছে। নিরাপত্তার জন্য প্রযোজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে ।

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ কলেজের অধ্যক্ষ ডা: মো: রফিকুল ইসলাম বলেন, ‘ঘটনাটি নিয়ে একাডেমিক কাউন্সিলের মিটিং করা হয়েছে। অভিযুক্তের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। খুব শীঘ্রই ব্যবস্থা নেওয়া হবে। নিরাপত্তার স্বার্থে সিসি ক্যামেরা লাগানোর চেষ্টা চলছে।’



রাইজিংবিডি/সিরাজগঞ্জ/১৫ জানুয়ারি ২০১৮/অদিত্য রাসেল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়