ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বেসিক ব্যাংক কেলেঙ্কারি : দুদকের ৬১তম মামলায়ও নেই বাচ্চু

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ১৭ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বেসিক ব্যাংক কেলেঙ্কারি : দুদকের ৬১তম মামলায়ও নেই বাচ্চু

নিজস্ব প্রতিবেদক : ১৩৭ কোটি টাকা আত্মসাতের অভিযোগে জাপা নেতা মোরশেদ মুরাদ ইব্রাহীমের ছোট ভাই ফয়সাল মুরাদ ইব্রাহিম ও বেসিক ব্যাংকের প্রাক্তন এমডির বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ নিয়ে বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় ৬১তম মামলা হলেও আসামির তালিকায় নেই প্রতিষ্ঠানটির  আলোচিত প্রাক্তন চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু।

বুধবার রাজধানীর মতিঝিল থানায় দুদকের ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সিরাজুল ইসলাম বাদি হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার বিষয়টি দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

বেসিক ব্যাংক থেকে ঋণ হিসেবে তুলে ১৩৭ কোটি ১৪ লাখ ৬ হাজার ৯৮৩ টাকা আত্মসাতের মামলায় আসামি করা হয়েছে বে নেভিগেশন লিমিটেডের এমডি ফয়সাল মুরাদ ইব্রাহিম এবং ব্যাংকটির প্রাক্তন এমডি কাজী ফখরুল ইসলাম।

মামলার এজাহার সূত্রে জানা যায়, বে নেভিগেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল মুরাদ ইব্রাহীম পর্যাপ্ত জামানত না দিয়ে বেসিক ব্যাংকের দিলকুশা শাখা থেকে ঋণ গ্রহণ করেন। শর্ত ভঙ্গ করে ব্যাংকের পাওনা পরিশোধ না করে সুদসহ ১৩৭ কোটি ১৪ লাখ ৬ হাজার ৯৮২ টাকা আত্মসাৎ করেছেন তিনি।

মামলার এহাজারে আরো উল্লেখ করা হয়, আসামি ফয়সাল মুরাদ ইব্রাহীমের আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১১ সালে কার্গো জাহাজ আমদানি করার জন্য ৯ দশমিক ৫০ মিলিয়ন ডলার এল সি ঋণ সুবিধা অনুমোদন করা হয়। ব্যাংকের ওই শাখা ও প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির সুপারিশ ছাড়াই মুখ্য প্রতিনিধি হিসেবে ব্যবস্থাপনা পরিচালক একক ক্ষমতাবলে ঋণ প্রস্তাবনা বোর্ডে উপস্থপনা করেন এবং অনুমোদন করিয়ে নেন।

এ ঋণের বিপরীতে জামানত হিসেবে আমদানি করা ওই জাহাজ ও প্রোটেকটিভ ইসলামি লাইফ ইন্সুরেন্স লিমিটেডের ১০ লাখ ৮০ হাজার টাকা মূল্যের শেয়ার ছাড়া সহায়ক জামানত নেই বলে এজাহারে উল্লেখ করা হয়। জামানত দেওয়া জাহাজটি বর্তমানে অচল এবং এর বিক্রয় মূল্য যা নির্ধারিত হয়েছে তা থেকে ভ্যাট, ট্যাক্স, বন্দরের পাওয়া, জাহাজের কর্মকর্তা-কর্মচারীদের বেতন পরিশোধ করে আর অবশিষ্ট কোনো টাকা না থাকায় ব্যাংক ঋণ পরিশোধ হচ্ছে না।

এর আগে গত ১০ জানুয়ারি চট্টগ্রামে বেসিক ব্যাংকের প্রায় ২৭৬ কোটি টাকা আত্মসাতের অভিযোগে চট্টগ্রাম মহানগর জাপার আহ্বায়ক ও সংসদ সদস্য মাহজাবীন মোরশেদ এবং তার স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহীমসহ পাঁচজনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়ের করে দুদক। মামলা দুটিতে তাদের বিরুদ্ধে প্রায় ২৭৬ কোটি টাকা ঋণ নিয়ে তা পরিশোধ না করে আত্মসাৎ করার অভিযোগ আনা হয়েছে।

প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকার বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে ২০১৫ সালের ২১, ২২ ও ২৩ সেপ্টেম্বর তিন দিনে টানা ৫৬টি মামলা করে দুদকের অনুসন্ধান দলের সদস্যরা। রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় এসব মামলায় মোট আসামি করা হয় ১৫৬ জনকে। পরবর্তীতে আরো দুটি মামলা করেছিল দুদক। তবে কোনো মামলায় ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুসহ পরিচালনা পর্ষদের কাউকে আসামি করা হয়নি।




রাইজিংবিডি/ঢাকা/১৭ জানুয়ারি ২০১৮/এম এ রহমান/ইভা/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়