ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নতুন পাখি শনাক্ত, স্বীকৃতি পেলেন ৩ যুবক

তহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৪, ১৯ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নতুন পাখি শনাক্ত, স্বীকৃতি পেলেন ৩ যুবক

জাবি সংবাদদাতা : বাংলাদেশে নতুন ও দুর্লভ প্রজাতির পাখি শনাক্ত করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাখি মেলায় বিগ বার্ড বাংলাদেশ অ্যাওয়ার্ড পেয়েছেন তিন যুবক।

পুরস্কার পাওয়া তিন যুবক হলেন- হাসনাত রনি, রাজিব রাশেদুল কবির ও মো. তারিক হাসান। রাজশাহী, বঙ্গোপসাগর ও চাঁপাইনবাবগঞ্জে এসব পাখির সন্ধান পেয়েছেন তারা।

শুক্রবার ‘পাখি মেলা ২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন। শনাক্ত করা পাখির মধ্যে দুটি প্রজাতি এদেশে একেবারেই নতুন ও অন্যগুলো দুর্লভ প্রজাতির।



রাজশাহীর ছেলে হাসনাত রনি প্রথম পুরস্কার পেয়েছেন। তার শনাক্ত করা পাখি  ভারতীয় পিগমেন্ট উড পেকার ও স্পট বিল্ড পেলিকেন। এর মধ্যে রাজশাহীতে পিগমেন্ট উড পেকার প্রথম পাওয়া গেছে। এর আগে এটি বাংলাদেশের কোথাও দেখা যায়নি। বহুবছর পরে রাজশাহীর পদ্মানদীতে স্পট বিল্ড পেলিকেন দেখা পেয়েছেন তিনি। এই অসামান্য সাফল্যের জন্যে রনি আগামী এক বছরের জন্য বিগ বার্ডার অব দ্য ইয়ার খেতাবে ভূষিত হয়েছেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা রাজিব রাশেদুল কবির পেয়েছেন দ্বিতীয় পুরস্কার। তার শনাক্ত করা পাখি মাস্কড বুবি ও রেড বিল্ড ট্রপিকবার্ড। এই দুটি পাখি পাওয়া গেছে বঙ্গোপসাগরের সোয়াচ অব নো গ্রাউন্ড এলাকায়। এর মধ্যে মাস্কড বুবি বাংলাদেশে নতুন প্রজাতি হিসেবে শনাক্ত করা হয়েছে। রেড বিল্ড ট্রপিকবার্ড সেখানে দ্বিতীয়বারের মতো শনাক্ত করা হয়েছে।



তৃতীয় পুরস্কার পেয়েছেন চাঁপাইনবাবগঞ্জের ছেলে মো. তারিক হাসান। তিনি দেখা পেয়েছেন সাভানা নাইটজার ও ইন্ডিয়ান নাইটজার নামে দুটি রাতচরা পাখির। এই দুটি প্রজাতি এ দেশে দুর্লভ।

প্রাণিবিদ্যা বিভাগের তিন শিক্ষকের সমন্বয়ে গঠিত বাছাই কমিটি পুরস্কারের জন্য এই তিনজনকে মনোনীত করেন।



রাইজিংবিডি/সাভার/১৯ জানুয়ারি ২০১৮/তহিদুল ইসলাম/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়