ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পরীক্ষার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম, কোচিং বন্ধ থাকবে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পরীক্ষার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম, কোচিং বন্ধ থাকবে

জ্যেষ্ঠ প্রতিবেদক : আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা চলাকালে ফেসবুক-টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ থাকবে। পরীক্ষার তিন দিন আগে থেকে বন্ধ থাকবে সব ধরনের কোচিং সেন্টার।

মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০টায় এবং বিকেলের পরীক্ষা ২টায় শুরু হবে। প্রশ্ন ফাঁস ঠেকাতে মন্ত্রণালয় খুবই সিরিয়াস। এজন্য পরীক্ষার সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ও কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, পরীক্ষা চলাকালে কেবল ওই তিন ঘণ্টাই ফেসবুক, টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ থাকবে। এতে কারো ক্ষতি হবে না। এটা লিমিটেড টাইমের জন্য হলে কেউ ক্ষতিগ্রস্ত হবে না। দুই-তিন ঘণ্টায় কিছু হবে না।

সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখার ব্যাপারে ব্যবস্থার নেওয়ার কথা জানিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, পরীক্ষা চলাকালে বিটিআরসিকে (বাংলাদেশ টেলিযোগাযোগ রেগুলেটরি কমিশন) একটা লিমিটেড টাইমের জন্য ফেসবুক বন্ধ রাখার অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছি। কতক্ষণ বন্ধ থাকবে সে টাইমটা মেনশন করছি না, আলাপ করে সময়টা নির্ধারণ করা হবে। একেবারে বন্ধ তা নয়, একটা লিমিটেড টাইমের জন্য বন্ধ রাখার কথা বলা হয়েছে।

ফেসবুক ছাড়াও অন্যান্য যোগাযোগ মাধ্যম আছে যেখানে প্রশ্ন ফাঁস হয়, সেগুলো বন্ধ করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি ফেসবুক বলতে বুঝিয়েছি প্রযুক্তিগত বিষয়গুলো। আমি কেবল একটার নাম উল্লেখ করেছি। প্রযুক্তিগত যে সুযোগগুলো তারা (প্রশ্ন ফাঁসকারী) নেয়, সেগুলো যাতে বন্ধ করা যায়। তারাও (বিটিআরসি) চিন্তা করছেন, কী কী মাধ্যমে এটা হতে পারে। কীভাবে এগুলো বন্ধ করা যেতে পারে।

মন্ত্রী বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর তিন দিন আগে থেকে শুরু করে পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত দেশের সব ধরনের কোচিং সেন্টার বন্ধ থাকবে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘প্রশ্ন ফাঁস ঠেকাতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করব। আপনারা জানেন, বিজি প্রেসের অবস্থা আগে কোন জায়গায় ছিল। আমরা সে জায়গা থেকে একটা জবাবদিহিতার জায়গায় বিজি প্রেসকে আনতে পেরেছি। অনেকে বলেন, অনলাইনে পাঠিয়ে জেলায় জেলায় প্রশ্নপত্র ছাপা হোক। আমরা যার কাছে পাঠাব তিনি নিজেই যদি প্রশ্নপত্র ফাঁস করেন, তাহলে কী হবে? এই দিক বিবেচনায় নিয়ে আমরা সেটার পক্ষে সিদ্ধান্ত দিতে পারিনি।’

তিনি বলেন, ‘আপনারা জানেন, এ পর্যন্ত ১৬ শিক্ষককে প্রশ্ন ফাঁসের ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে। এজন্য প্রশ্ন ফাঁস ঠেকাতে শিক্ষকদের আরো শক্তভাবে মনিটরিং করতে চাই।’

অনেক সময় ভুয়া প্রশ্ন বিক্রি হয়, তাই এ ধরনের খবরে কাউকে কান না দেওয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এসএসসি পরীক্ষায় সাড়ে ৯টার মধ্যেই প্রত্যেক শিক্ষার্থীকে তার নিজ নিজ সিটে বসতে হবে। এর পরে কেউ প্রবেশ করলে কোনো অনুরোধ গ্রহণ করা হবে না। প্রতিদিন পরীক্ষার প্রশ্নপত্রের খাম সাড়ে ৯টার আগে কেন্দ্র সচিব খুলতে পারবেন না। এসব কার্যক্রম মনিটরিংয়ের জন্য প্রতিটি কেন্দ্রে একটি করে বিশেষ টিম থাকবে। আমি নিজেও এ রকম একটি টিমের সদস্য থাকব।’

তিনি বলেন, ‘কোনো কেন্দ্রে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মকর্তারা স্মার্টফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না। আমি নিজেও কোনো কেন্দ্রে ফোন নিয়ে প্রবেশ করব না।’

আগামী ১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি পরীক্ষা।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়