ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দেশে ৬৫.২১ শতাংশ ইটভাটা আধুনিক প্রযুক্তিতে রূপান্তর

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ২৩ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দেশে ৬৫.২১ শতাংশ ইটভাটা আধুনিক প্রযুক্তিতে রূপান্তর

নিজস্ব প্রতিবেদক, সংসদ থেকে : পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, ডিসেম্বর (২০১৭) পর্যন্ত সারাদেশে ৬৫.২১ শতাংশ ইটভাটা আধুনিক প্রযুক্তিতে রূপান্তর করা হয়েছে। অবশিষ্ট ইটভাটাগুলোকে পরিবেশবান্ধব প্রযুক্তিতে রূপান্তরের কার্যক্রম অব্যাহত আছে।

মঙ্গলবার জাতীয় সংসদের দশম অধিবেশনে লিখিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মমতাজ বেগমের (মানিকগঞ্জ-২) এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সংসদ সদস্য শেখ মো. নুরুল হকের (খুলনা-৬) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের  অর্থায়নে ৩২৭টি প্রকল্প চলমান রয়েছে। খুলনা বিভাগের  আইলা বিধ্বস্ত জেলাসমূহে ঘূর্ণিঝড় সহনীয় গৃহ নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় কয়রা উপজেলায় আইলা বিধ্বস্ত পরিবারের মাঝে ২০০টি ঘূর্ণিঝড় সহনীয় গৃহ নির্মাণ করা হয়েছে।

সংসদ সদস্য এ কে এম মাঈদুল ইসলামের (কুড়িগ্রাম-৩) এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ২০০৯-১০ অর্থবছর থেকে ডিসেম্বর-২০১৭ পর্যন্ত ২ হাজার ৮৮৩ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। গৃহীত প্রকল্পের মধ্যে ২২৭টির (সরকারি ১৭০টি, বেসরকারি ৫৭টি) কাজ শেষ হয়েছে।

তিনি বলেন, চলতি অর্থবছরে ৩৭ কোটি ৩ লাখ ২ হাজার ৩০০ টাকা বরাদ্দে মোট ২৮টি প্রকল্পের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।



রাইজিংবিডি/ঢাকা/২৩ জানুয়ারি ২০১৮/আসাদ/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়