ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

১৫-১৭ ফেব্রুয়ারি বসছে উদ্যোক্তা হাট

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১৫-১৭ ফেব্রুয়ারি বসছে উদ্যোক্তা হাট

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং ফেসবুকভিত্তিক গ্রুপ ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ (www.facebook.com/groups/uddokta) গ্রুপের আয়োজনে পঞ্চম বারের মতো আয়োজন করা হয়েছে উদ্যোক্তা হাট। আগামী ১৫-১৭ ফেব্রুয়ারি ধানমন্ডির ওমেন ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডাব্লিউভিএ) মিলনায়তনে উদ্যোক্তা হাট অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে সোমবার বিকালে বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে এক সংবাদ সম্মলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উদ্যোক্তা হাটের বিভিন্ন বিষয় তুলে ধরেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কে (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান। এ সময়ে তিনি বলেন, বাংলাদেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ তরুণ-যুবা। দুঃখের বিষয় হল, এদের একটি বড় অংশেরই কোনো কাজ নেই, কর্মসংস্থান নেই। দেশের বেকার জনগোষ্ঠীর সংখ্যা প্রায় তিন কোটি। প্রতিবছরই কর্মবাজারে নতুন ২১ লাখ তরুণ-তরুণী যুক্ত হচ্ছে। সরকারি চাকরির মাধ্যমে যে এই সমস্যার সমাধান সম্ভব নয় তা প্রায় সবাই জানেন। বিশ্বব্যাপী এগিয়ে যাওয়া ও অগ্রসরমান দেশগুলো এই সমস্যার সমাধান করেছে লাখ লাখ উদ্যোক্তা তৈরি করে। এই সকল ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তারা একই সঙ্গে দেশজ উৎপাদন যেমন বাড়ান তেমনি তারা কর্মসংস্থানের সুযোগও তৈরি করেন। বাংলাদেশের মতো জনবহুল দেশে এসএমই সেক্টরের উন্নয়ন, নারীদের অধিক হারে স্ব-কর্মসংস্থানে উৎসাহী করে তুলতে পারলে কর্মসংস্থানের একটি বড় চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। তবে, বাংলাদেশে উদ্যোক্তাদের পথ সহজ নয়। বাজারজ্ঞানের অভাব, আর্থিক খাতে প্রবেশঅগম্যতা, মার্কেটিং দুর্বলতা, ভাষাজ্ঞানের দক্ষতার অভাব এবং সর্বোপরি সমাজে উদ্যোক্তা-বিরোধী পরিবেশ নতুন উদ্যোক্তাদের মোটেই উৎসাহ যোগায় না। এই পরিস্থিতির উত্তরণ ঘটাতেই বিডিওএসএনের উদ্যোগে ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ কাজ করছে ৭ বছরের অধিককাল থেকে।

এবারের আসরের টাইটেল স্পন্সর আইপে। ইন্টারনেট এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে টাকার লেনদেন করা প্রতিষ্ঠানটির বিজনেস অ্যান্ড স্ট্র্যাটেজি প্রধান আবুল খায়ের বলেন, দেশের উদ্যোক্তা তৈরির এ কার্যক্রমে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা আনন্দিত। আমরা দেশের প্রথম ই-ওয়ালেট সেবা দেওয়া প্রতিষ্ঠান। আমাদের সেবার মাধ্যমে উদ্যোক্তা এবং তাদের ক্রেতা সাধারণেরাও উপকৃত হবেন।

আয়োজনের সঙ্গে সম্পৃক্ত বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন বলেন, ফেসবুকে অনেকের অনেক ধরনের স্বপ্ন থাকে। নিজের উদ্যোগকে বড় করার। সেই স্বপ্ন বাস্তবায়নের একটি উদ্যোগ এই উদ্যোক্তা হাট। পাশাপাশি নারী উদ্যোক্তাদের জন্যও ভালো একটি প্ল্যাটফরম হতে পারে এ আসর।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের আসর উদ্বোধন করবেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী  মোস্তাফা জব্বার। মেলায় অংশ নেওয়া উদ্যোক্তাদের মধ্যে থেকে ৩টি বিশেষ উদ্যোগকে দেওয়া হবে ‘বিনিয়োগ সাহায্য’। এছাড়াও প্রতিদিন থাকছে মেলায় একশত টাকার বেশি কেনাকাটা করা ক্রেতাদের জন্য র‌্যাফেল ড্র’য়ের ব্যবস্থা। প্রতিদন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে।

গ্রুপের উদ্যোক্তাদের সহায়তা দেওয়ার জন্যই উদ্যোক্তা হাটের আয়োজন। এই হাটে আগ্রহী উদ্যোক্তারা তাদের পণ্য ও সেবার প্রদর্শন করবে এবং ক্রেতারা তা কিনতে পারবেন।

পঞ্চমবারের মতো অনুষ্ঠিত এই উদ্যোক্তা হাটে সবমিলিয়ে ৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। উদ্যোক্তা হাটে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো- বাংলা হাট, কিচেন ক্রাফট, ডিজিটাল পাওয়ার অ্যান্ড টেকনোলজি, কালেকশন অব কালার, স্বপ্নফেরী, কারুশিল্প, কারুধারা বুটিকস, একাঙ্গি লিংক আপ, সি-এক্সপ্রেস ডেলিভারি, লা সুপার বা, লং স্প্রিং, ডোজ, মুভ, রঙিনমেলা, ট্যান, ম্যাজিক রুটি মেকার, নানারকম, বাহারী, ভাইপার লেদার, আমালী এক্সপোর্ট ইমপোর্ট, আল আমিন এগ্রো, শ্রেয়সী, হোস্ট মাইট, মুদিতা, ল্যামিয়ার্ড, বিডি টুরিস্ট, পাঁচফোড়ন, রেপটো এডুকেশন সেন্টার, নন্দিনী বুটিকস, ব্র্যান্ড কিডজ, এনেক্স লেদার, টুইস্টেড রেসিপি, শাহিনস হেল্প লাইন, ডাটা ফেয়ার হোস্টিং, টোগোন, রাঙা, প্রেনিউর ল্যাব, হেলদি ট্যাঙ্ক বিডি, পেপার পার্ল গয়নাবাড়ি, আদর্শ ফ্রুজার বাংলাদেশ এবং ফিমেল এন্টারপ্রেণার অব বাংলাদেশ।

এবারের উদ্যোক্তা হাটের টাইটেল স্পন্সর আইপে। পৃষ্ঠপোষক হিসেবে রয়েছে বিডি ভেঞ্চার লিমিটেড, এক্সনহোস্ট,  নানারকম ডটকম এবং  মুভ। মেলার সহযোগিতায় রয়েছে জিরো ডিগ্রি কমিউনিকেশন , ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, ই-কুরিয়ার, ব্র্যান্ডগিয়ার, জাগো নিউজ২৪ ডটকম, এনটিভি বিডি ডটকম এবং ল’ফতো। ফেসবুক পেজ: www.facebook.com/uddoktabd।

 


রাইজিংবিডি/ঢাকা/১৩ ফেব্রুয়ারি ২০১৮/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়