ঢাকা, সোমবার, ২ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে নোবেল জয়ী ৩ নারী

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০২-২৫ ৭:৪৭:১২ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-২৫ ৭:৪৮:২৬ পিএম

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন নোবেল জয়ী তিন নারী।

রোববার বিকেল সাড়ে ৩টার দিকে তারা উখিয়ার কুতুপালং নিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান বলে জানান উখিয়ার ইউএনও মো. নিকারুজ্জামান চৌধুরী। পরে ক্যাম্পটির ইনচার্জ কার্যালয়ে মিয়ানমারে নির্যাতিত কয়েকজন রোহিঙ্গার সঙ্গে কথা বলেন।

পরিদর্শনে আসা নোবেল জয়ী তিন নারী হলেন- ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মেরেইড ম্যাগুয়ার।

ইউএনও বলেন, ‘কুতুপালং নিবন্ধিত ক্যাম্প পরিদর্শন শেষে নোবেল জয়ী নারীরা কুতুপালং মধুরছড়া এলাকার রোহিঙ্গা ক্যাম্পে যান। সেখানেও মিয়ানমারে নির্যাতনের শিকার রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।’

মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পের ডিডি ব্লকের মাঝি (ব্লক ভিত্তিক প্রতিনিধি) মোহাম্মদ নুর বলেন, ‘ক্যাম্প পরিদর্শনের সময় নোবেল জয়ী তিন নারীর সঙ্গে মিয়ানমারে ধর্ষিত হওয়া পাঁচজন রোহিঙ্গা নারী কথা বলেছেন। পরে ক্যাম্পটির বিভিন্ন এলাকা পরিদর্শন করে রোহিঙ্গাদের খোঁজ-খবর নেন নোবেল জয়ী নারীরা।’

এ সময় নারী সংস্থা 'নারীপক্ষ’ ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থাসহ (আইওএম) বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তবে নোবেল জয়ী এ তিন নারী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি।

এর আগে রোহিঙ্গা নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক জনমতকে আরো সংহত করতে ঢাকার ‘নারীপক্ষ’ নামক একটি নারী সংস্থার সহযোগিতায়  শান্তিতে নোবেল জয়ী এই তিন নারীর বাংলাদেশ সফরের আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় রোববার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা থেকে বিমানযোগে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজার পৌঁছান তারা। সোমবার উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের কথা রয়েছে তাদের।



রাইজিংবিডি/কক্সবাজার/২৫ ফেব্রুয়ারি ২০১৮/সুজাউদ্দিন রুবেল/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC