ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

স্বাস্থ্য সেবা কর্মীদের চাকরি স্থায়ীর দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ৬ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বাস্থ্য সেবা কর্মীদের চাকরি স্থায়ীর দাবি

নিজস্ব প্রতিবেদক : সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে স্বাস্থ্য সেবা কর্মীদের চাকরি স্থায়ী, সরকারি-বেসরকারি স্বাস্থ্য কর্মীদের বৈষম্য দূর করে সমান সুযোগ-সুবিধার দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় বাংলাদেশ স্বাস্থ্য সেবা কর্মী সংঘ।

সংগঠনের সভাপতি সালেহা বেগমের সভাপতিত্বে মানববন্ধনে উপদেষ্টা আবুল হোসাইন, কার্যকরি সভাপতি মাহমুদা আক্তার, সাধারণ সম্পাদক আশা আক্তার বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, বাংলাদেশে সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠানে কর্মরত হাজার হাজার সেবা কর্মীরা যুগ যুগ ধরে কাজ করে আসছেন। বর্তমানে বেশির ভাগ স্বাস্থ্য কর্মী আউট সোর্সিংয়ের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত হন। এ কারণে একই কাজে সরকারি প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্তরা অনেক সুযোগ-সুবিধা ভোগ করে থাকেন। আর আউট সোর্সিংয়ের নিয়োগপ্রাপ্ত সেবা কর্মীরা চরমভাবে  শ্রম ও মজুরি শোষণের শিকার।

তারা বলেন, বর্তমানে এরা যা মজুরি পান তা দিয়ে তাদের জীবন চলে না। এছাড়া তারা নানা অনিয়মের শিকার। অথচ এদের ছাড়া রোগীর সেবা নিশ্চিত করা সম্ভব নয়। এরা না থাকলে স্বাস্থ্য সেবা ভেঙে পড়বে। এ রকম গুরুত্বপূর্ণ সেবাদানকারী মানুষগুলোর প্রতি সুবিচার কেবলমাত্র মানবিকই নয়, রাষ্ট্রের পবিত্র দায়িত্ব বলে উল্লেখ করেন বক্তারা।

আউট সোর্সিং নয়, প্রাতিষ্ঠানিক নিয়োগদান নিশ্চিত, সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে স্বাস্থ্য সেবা কর্মীদের চাকরি স্থায়ীকরণ, আট ঘণ্টা কাজের বিনিময়ে বাঁচার মতো মজুরি  নিশ্চতসহ ১০ দফা দাবি তুলে ধরেন তারা।



রাইজিংবিডি/ঢাকা/৬ এপ্রিল ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়