ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ড্রয়ে শেষ ওয়ালটন ও নর্থ জোনের লড়াই

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ১৩ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ড্রয়ে শেষ ওয়ালটন ও নর্থ জোনের লড়াই

ম্যাচ রেফারি সামিউর রহমানের কাছ থেকে ম্যাচ ড্রয়ের পুরস্কার নিচ্ছেন দুই দলের ম্যানেজার || (ছবি: একে আজাদ)

ক্রীড়া প্রতিবেদক: ডিপিএলের বিরতির পর বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) ফিরে বেশ দাপট দেখাল ওয়ালটন সেন্ট্রাল জোন।

প্রথম ইনিংসেই রান পাহাড়ের পর বর্তমান চ্যাম্পিয়ন বিসিবি নর্থ জোনের বিপক্ষে তাদের ম্যাচটি ড্র হয়েছে।

বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বিসিএলের চতুর্থ রাউন্ডে নর্থ জোনের বিপক্ষে খেলতে নামে ওয়ালটন। টস হেরে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৫২৯ রানের পাহাড়সম পুঁজি পায় দলটি। ওয়ালটনের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ফলোঅনে পড়ে বিসিবি নর্থ জোন। ওয়ালটনের বোলারদের অসাধারণ নৈপুণ্যে তার আউট হয় ৩০০ রানে। আজ চতুর্থ দিনে ২ উইকেটে ২১৩ রান করে নর্থ জোন। এরপর দুই দলের সম্মতিতে ম্যাচটি ড্র হয়।

আগে ব্যাট করতে নেমে দুই সেঞ্চুরি ও দুই ফিফটিতে ভর করে ৫২৯ রানের বিশাল পুঁজি পায় ওয়ালটন। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বিসিবি নর্থ জোন। দলটির হয়ে মুশফিকুর রহিম ফলোঅন এড়ানোর স্বপ্ন দেখালেও শেষপর্যন্ত তা আর পারেননি। ফলোঅন এড়াতে ৩৭৯ রান দরকার ছিল তাদের। কিন্তু দলীয় ৩০০ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়ে তারা।



গতকাল ১০১ রানে অপরাজিত থাকা মুশফিক আজ চতুর্থ দিনে আর ১০ রান যোগ করে সাজঘরে ফেরান। তাকে ইরফান শুক্করের হাতে ক্যাচ দিয়ে বিদায় করেন এবাদত হোসেন। ৭ উইকেটে ২৮৬ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামা নর্থ জোন ১৪ রান তুলতেই বাকি তিনটি উইকেট হারায়।

তবে ফলোঅনে পড়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের মতোই ব্যাট করেছে নর্থ জোন। দলটির হয়ে দলীয় ৪ রানের মাথায় ওপেনার জুনায়েদ সিদ্দীক ফিরলেও ওয়ানডাউনে নামা নাজমুল হোসেন শান্তের সঙ্গে ১৫৪ রানে জুটি গড়েন মিজানুর রহমান। ১৫২ বল খেলে ৮ চারে ব্যক্তিগত ৮৯ রানে আউট হন নাজমুল হোসেন শান্ত। তবে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়ে যান নর্থ জোনের আরেক ওপেনার মিজানুর রহমান। ১৯১ বলে ৪ চার ও ১ ছক্কায় বরাবর ১০০ রানে অপরাজিত ছিলেন তিনি। তার সঙ্গে আরিফুল হক ২২ রানে অপরাজিত থাকতেই দুই দলের সম্মতিতে ম্যাচ ড্র হয়।

এর আগে ওয়াটলনের বড় স্কোর গড়ায় সবচেয়ে বড় অবদানটি ছিল মার্শাল আইয়ুবের। তার ১৩২ রানের ইনিংসের সঙ্গে সেঞ্চুরির দেখা পেয়েছেন ওপেনার সাদমান ইসলাম (১০৭)। আরেক ওপেনার সাইফ হাসান ৪ রানের জন্য সেঞ্চুরি মিস করেন। এছাড়া মোশাররফ হোসেন ৮৩*, তানবীর হায়দার ৪৬ ও অধিনায়ক মাহমুদউল্লাহ ২৬ রানের ইনিংসে ৫২৯ রান  তুলে ওয়ালটন।

এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিপর্যয়ে পড়ে বিসিবি নর্থ জোন। মুশফিকের ১১১ রানের সর্বোচ্চ ইনিংসে বড় লজ্জা থেকে রক্ষা পায় দলটি। এছাড়া নাজমুল হাসান শান্ত ৪৫, আরিফুল হক ৪২ ও ওপেনার মিজানুর রহমান ৩২ রান করেন।

প্রথম ইনিংসে নর্থ জোনের ইনিংস বিপর্যয়ে বল হাতে বড় ভূমিকা ছিল ওয়ালটনের বোলার এবাদত হোসেনের। এছাড়া আবু হায়দার ও মোশররফ হোসেন ২টি করে উইকেট পান।  ব্যাট হাতে সর্বোচ্চ ১৩২ রানের ইনিংস খেলার পুরস্কার হিসেবে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান ওয়ালটনের মার্শাল আইয়ুব।



বিসিএলের চতুর্থ রাউন্ডের ম্যাচে অসাধারণ পারফরম্যান্সের জন্য ১০ পয়েন্ট পেয়েছে ওয়ালটন সেন্ট্রাল জোন। ৩, ৩ করে ব্যাটিং ও বোলিং বোনাস পয়েন্ট পেয়েছে। প্রথম ইনিংসে লিড পাওয়ায় বাড়তি যোগ হয়েছে ১ পয়েন্ট। আর ড্রয়ে পেয়েছে ৩ পয়েন্ট। সব মিলিয়ে ১০ পয়েন্ট। সব মিলিয়ে ৪ ম্যাচে ২৯ পয়েন্ট ওয়ালটনের। আর চতুর্থ রাউন্ড শেষে ১ জয় আর ৩ ড্রয়ে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বিসিবি নর্থ জোন।



রাইজিংবিডি/ঢাকা/১৩ এপ্রিল ২০১৮/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়