ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সুন্দরবনের চ্যানেলে ডুবে যাওয়া কার্গো উদ্ধার অনিশ্চিত

আলী আকবর টুটুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ১৯ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুন্দরবনের চ্যানেলে ডুবে যাওয়া কার্গো উদ্ধার অনিশ্চিত

বাগেরহাট সংবাদদাতা : সুন্দরবনের পশুর চ্যানেলে হাড়বাড়িয়া পয়েন্টে ডুবে যাওয়া কয়লাবোঝাই কার্গো উদ্ধার অনিশ্চিত হয়ে পড়েছে।

কার্গোটি উদ্ধারে মালিক পক্ষের কোন প্রকার তৎপরতাই নাই বলে জানিয়েছে সুন্দরবন পূর্ব বনবিভাগ। মালিকপক্ষ বারবার প্রুতিশ্রুতি দিয়েও গত চার দিনেও উদ্ধার কাজে অংশ নেয়নি। মালিক পক্ষের এ ধরণের আচরণে ক্ষুব্ধ বনবিভাগ ।

সুন্দরবন পূর্ব বনবিভাগ মালিক পক্ষের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র না পেয়ে বিআইডব্লিউটিএ খুলনা-এর কাছে কার্গোর তথ্য চেয়ে পত্র পাঠিয়েছে।

অপরদিকে কার্গো কর্তৃপক্ষ ও সুন্দরবন পূর্ব বনবিভাগের করা ৩টি সাধারণ ডায়েরির তদন্ত শুরু করেছে মোংলা থানা পুলিশ।

সুন্দরবন পূর্ব বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মাহামুদুল হাসান জানান, বনবিভাগের পক্ষ থেকে চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক মোঃ কামরুল হাসান তদন্ত প্রতিবেদন দিয়েছেন। প্রতিবেদনে বলা হয়েছে, কার্গো কর্তৃপক্ষের আচরণে পরিলক্ষিত হয় যে ডুবে যাওয়া কার্গোর ফিটনেস ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় তারা কার্গোর কাগজপত্র সরবরাহ করতে পারেনি। কার্গো উদ্ধারের ব্যাপারেও তাদের কোন তৎপরতা নেই।

তিনি জানান, কার্গো কর্তৃপক্ষ বনবিভাগকে কোন প্রকার সহযোগিতাই করছে না। ফলে বুধবার ডুবে যাওয়া কার্গোর প্রয়োজনীয় কাগজপত্র চেয়ে বিআইডব্লিউটিএ খুলনা-এর কাছে পত্র প্রেরণ করা হয়েছে। তাদের কাছ থেকে কার্গো সম্পর্কিত কাগজপত্র বা তথ্য পেলেই আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী বলেন, ‘আমরা কার্গো ডুবির ঘটনায় বনবিভাগ, আমদানিকারক প্রতিষ্ঠান ও লাইটার কার্গো মালিকপক্ষের করা ৩টি সাধারণ ডায়েরির তদন্ত শুরু করেছি। মোংলা থানার পরিদর্শক (তদন্ত) তুহিন মন্ডলকে এ  তদন্তভার অর্পণ করা হয়েছে।’

ওসি জানান, ডায়েরিতে আমদানিকারক প্রতিষ্ঠান তাদের কয়লাডুবিতে এক কোটি টাকার আর্থিক ক্ষতির কথা, বনবিভাগ এবং কার্গো মালিক পক্ষ শুধু দুর্ঘটনার কথা উল্লেখ করেছে।

ডুবে যাওয়া কার্গো উদ্ধারের অগ্রগতির ব্যাপারে জানতে চেয়ে এমভি বিলাসের ব্যবস্থাপক (অপারেশন) লালন হাওলাদারকে ফোন করা হলে সাংবাদিক পরিচয় পেয়ে তিনি ফোনটি কেটে দেন।

উল্লেখ্য, রোববার ভোরে মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় ৭৭৫ মেট্রিকটন কয়লা নিয়ে এমভি বিলাস নামের কার্গোটি ডুবে যায়। তবে এসময় কার্গো জাহাজে থাকা নাবিকসহ ১০ জন কর্মকর্তা-কর্মচারী সাঁতরে পাড়ে উঠতে সক্ষম হন।




রাইজিংবিডি/বাগেরহাট/১৯ এপ্রিল ২০১৮/আলী আকবর টুটুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়