ঢাকা, মঙ্গলবার, ৫ অগ্রহায়ণ ১৪২৫, ২০ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বিশ্বকাপের ভেন্যু : স্পার্তাক স্টেডিয়াম

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ৮:৩৬:৫০ এএম     ||     আপডেট: ২০১৮-০৫-১৬ ১২:৪২:০১ পিএম

২০০৬ ফুটবল বিশ্বকাপের পর আবারও ইউরোপে ফিরেছে বিশ্বকাপ। সবশেষ জার্মানির পর এবার বিশ্বের জমজমাট ও বড় আসরের আয়োজক ইউরোপের আরেক দেশ রাশিয়া। দেশটির ১১টি শহরের মোট ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ম্যাচগুলো।

চলছে ময়দানী লড়াই শুরুর দিনক্ষণ গননা। হাতে সময় খুব কম। তাই জোর প্রস্তুতি শুরু করেছে আয়োজক রাষ্ট্র রাশিয়া। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক রাশিয়া নিজেদের শ্রেষ্ঠত্ব জানান দেওয়ার চেষ্টা করছে অভিনব সব বিশ্বকাপ ভেন্যু নির্মান করে। আসর শুরুর আগেই সেগুলো নিয়ে চলেছে নানা ধরনের বিজ্ঞাপন। ‘গ্রেটেস্ট শো অন আর্থে’-র ময়দানী লড়াই শুরুর আগে রাইজিংবিডির পাঠকদের জন্য রয়েছে রাশিয়া বিশ্বকাপে মোট ১২টি ভেন্যু বিবরন:
 


স্পার্তাক স্টেডিয়াম
রাশিয়া প্রিমিয়ার লিগের অন্যতম জনপ্রিয় একটি ক্লাব স্পার্টাক এফএফসি। রাশানদের গর্বের ক্লাব এটি। ক্লাবের নামের সঙ্গে নামকরণ হয়েছে স্পার্টাক স্টেডিয়ামের। রাশিয়া বিশ্বকাপের মোট ৫টি ম্যাচ এই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এর মধ্যে শেষ ১৬ এর একটি ম্যাচও রয়েছে।

স্পার্তাক স্টেডিয়ামটি অটক্রিটাই অ্যারেনা নামে পরিচিত। স্থানীয়রা স্টেডিয়ামটিকে এ নামেই চেনেন। স্টেডিয়ামটির অবস্থান রাশিয়ার মস্কোর থোসিনো অঞ্চলে। ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবল উপলক্ষে স্টেডিয়ামটির সংস্কারের কাজ শুরু হয় ২০১০ সালে। ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় স্টেডিয়ামটি।
 


স্পার্তাক স্টেডিয়াম নির্মাণে খরচ হয়েছে ৪৩০ মিলিয়ন মার্কিন ডলার। স্টেডিয়ামটির দর্শক ধারণক্ষমতা ৪৫ হাজারেরও বেশি। তবে ২০১৮ সালের বিশ্বকাপ চলাকালীন নিরাপত্তার জন্য কেবল ৪২ হাজার দর্শক গ্যালারিতে উপস্থিত হতে পারবে।

দৃষ্টিনন্দন এ স্টেডিয়ামে দুই বারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা ও ইতিহাস গড়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের সুযোগ পাওয়া আইসল্যান্ড মুখোমুখি হবে। এর মধ্য দিয়ে বিশ্বকাপ আয়োজনের সাক্ষী হবে স্পার্তাক স্টেডিয়ামটি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/শামীম পাটোয়ারী/ইয়াসিন

Walton Laptop
 
     
Marcel
Walton AC