ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ব্যক্তিগত গাড়ি চালকদের অধিকার নিশ্চিতের দাবি

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ১ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ব্যক্তিগত গাড়ি চালকদের অধিকার নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক : ব্যক্তিগত গাড়ি চালকদের শ্রমআইন স্বীকৃত অধিকারসমূহ নিশ্চিত এবং ২০ রোজার মধ্যে প্রাইভেটকার, মাইক্রোবাস চালকসহ সব হালকা যানবাহন চালকদের বেসিকের সমান ঈদ বোনাস ও বকেয়া বেতন পরিশোধের দাবি জানানো হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও মিছিল থেকে এ দাবি জানায় ঢাকা জেলা ট্যাক্সি, ট্র্যাক্সি কার, অটোটেম্পু, অটোরিকশা চালক শ্রমিক ইউনিয়ন।

সংগঠনের সভাপতি মোহাম্মদ শাহজালালের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহসভাপতি আব্দুর রাজ্জাক, সংগঠনের সহসভাপতি বিরেশ চন্দ্র দাস, সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল, যুগ্ম সম্পাদক আলমগীর হোসেন, কোষাধ্যক্ষ নজরুল ইসলাম বাবলু প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, হালকা যানবাহনের চালকেরা বিশেষ করে ব্যক্তিত গাড়ির চালকেরা মজুরির বিনিময়ে তার শ্রম দিয়ে দেশের বর্তমান অর্থনৈতিক কর্মকাণ্ডকে এগিয়ে নেওয়া এবং ভবিষ্যতের দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু দেশের বিদ্যমান শ্রম আইনে স্বীকৃত অধিকারসমূহ থেকে ব্যক্তিগত গাড়ির চালকেরা বঞ্চিত হচ্ছে। মালিকরা চালক-শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র না দিয়ে আইন লঙ্ঘন করে। এজন্য মালিকদের কোনো শাস্তি হয় না। চাকরির প্রমাণপত্র না থাকায় চালকেরা নির্যাতনের শিকার হলে, বেআইনিভাবে চাকরিচ্যুত হয়, তার কোনো প্রতিকার পায় না।

তারা বলেন, চালকদের দৈনিক কর্মঘণ্টা, ছুটি, বেতন-ভাতা পরিশোধে মালিকরা আইনি কোনো বিধান পালন করেন না। সারা বছর কাজ করানোর পর শুধু উৎসব বোনাস চাওয়ার অপরাধে গাড়ি চালকদের চাকরিচ্যুত করা হয়।

২০ রোজার মধ্যে মে মাসের বেতন ও বেসিক বেতনের সমান ঈদ বোনাস পরিশোধের দাবি জানান বক্তারা। ব্যক্তিগত গাড়ির চালকসহ সকল হালকা যানবাহন চালকদের শ্রম আইনে সুরক্ষা ও ট্রেড ইউনিয়নের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা, রাষ্ট্রীয় উদ্যোগে হালকা যানবাহন চালকদের জন্য ভবিষ্যৎ নিরাপত্তা এবং দূর্ঘটনায় ক্ষতিপূরণ প্রদানের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১ জুন ২০১৮/মামুন খান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়