ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪২৬, ২৬ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

বাজেটে যেসব খাতে ভ্যাট অব্যাহতি সুবিধা

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৬-০৭ ৫:০১:৫১ পিএম     ||     আপডেট: ২০১৮-০৬-০৭ ৬:২৭:১২ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : কৃষি, শিল্প, ভারী প্রকৌশল শিল্প, টেক্সটাইল এবং রপ্তানি খাতের ন্যায্য স্বার্থ সংরক্ষণ এবং দেশীয় শিল্পের বিকাশ ও প্রতিরক্ষণের লক্ষ্যে বেশকিছু কতিপয় পণ্য ও সেবার বিভিন্ন পর্যায়ে নতুনভাবে মূল্য সংযোজন কর (ভ্যাট) অব্যাহতির প্রস্তাব রাখা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ওই ভ্যাট সুবিধার কথা ঘোষণা দেন। 

ভ্যাট অব্যাহতির প্রস্তাবিত খাতগুলো হলো
নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিতে গুরুত্ব দিয়ে ক্যানসার ও কিডনি জাতীয় রোগের প্রতিষেধক হিসাবে Erythropoietin নামীয় ওষুধকে আমদানি পর্যায়ে মূসক অব্যাহতি।

দরিদ্র ও শ্রমজীবী মানুষেরা প্রতি কেজি ১০০ (একশত) টাকা মূল্যমান পর্যন্ত পাউরুটি ও বনরুটি, হাতে তৈরি বিস্কুট ও হাতে তৈরি  কেক (পার্টিকেক ব্যতিত) খেয়ে থাকেন। তাই প্রতি কেজি ১০০ (একশত) টাকা মূল্যমান পর্যন্ত পাউরুটি, বনরুটি, হাতে তৈরি বিস্কুট এবং ১৫০ (একশত পঞ্চাশ) টাকা পর্যন্ত হাতে তৈরি কেক (পার্টিকেক ব্যতিত) এর উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি সুবিধা।

দরিদ্র জনগোষ্ঠীর ক্রয় ক্ষমতার মধ্যে রাখা ও প্লাস্টিক রিসাইক্লিং শিল্পের বিকাশের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষার লক্ষ্যে প্লাস্টিক ও রাবারের তৈরি হাওয়াই চপ্পল ও পাদুকার ওপর (১৫০ টাকা মূল্য পর্যন্ত অনপনীয় কালিতে মুদ্রিত/খোদাইকৃত থাকার শর্তে) এর উৎপাদন পর্যায়ে বিদ্যমান ভ্যাট অব্যাহতি সুবিধা।

কৃষিপণ্য হিসাবে Coriander seed এবং Melon seed কে বীজ হিসাবে রপ্তানিকারক দেশের প্রত্যয়ন প্রদানের শর্তে আমদানি পর্যায়ে মূসক অব্যাহতি।

প্রাণিসম্পদ রক্ষা ও প্রাণিসম্পদের বৃদ্ধি দেশের জন্য অপরিহার্য বিবেচনা করে গবাদি পশুর গো-খাদ্য ফসলবীজ (Fodder Crop Seed) হিসাবে Millet seed কে বীজ হিসাবে রপ্তানিকারক দেশের প্রত্যয়ন প্রদানের শর্তে আমদানি পর্যায়ে মূসক অব্যাহতি।

দেশে মোবাইল ফোন উৎপাদন কার্যক্রমকে প্রণোদনা প্রদানের উদ্দেশ্যে ‘মোবাইল টেলিফোন সেট’কে উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতি। এছাড়া স্থানীয় মোবাইল উৎপাদনের ওপর সারচার্জ অব্যাহতি রেখে আমদানি পর্যায়ে দুই শতাংশ সারচার্জ আরোপ।

বিদেশি মোটরসাইকেলের ওপর আমদানি নির্ভরতা কমিয়ে দেশীয় শিল্পের বিকাশ ও আমদানি বিকল্প হিসেবে এ পণ্যকে প্রতিষ্ঠিত করা এবং প্রতিযোগিতামূলক রপ্তানি বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেল উৎপাদনকে ভ্যাট অব্যাহতি।



রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/এম এ রহমান/সাইফ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge