ঢাকা, শনিবার, ৫ শ্রাবণ ১৪২৬, ২০ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘যুদ্ধ যুদ্ধ খেলা’ বন্ধের ঘোষণা ট্রাম্পের

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৬-১৩ ৯:২৮:৪৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-১৫ ৯:১৪:০০ পিএম
‘যুদ্ধ যুদ্ধ খেলা’ বন্ধের ঘোষণা ট্রাম্পের
Voice Control HD Smart LED

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে `যুদ্ধ যুদ্ধ খেলা’ বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকের পর তিনি কোরীয় উপদ্বীপে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া বন্ধের প্রতিশ্রুতি দিয়েছেন ।

কোরীয় উপদ্বীপের ওই যৌথ মহড়াকে ‘খুবই উস্কানিমূলক’ও ‘ব্যয়বহুল’  বলে বর্ণনা করেছেন ট্রাম্প। তার এই ঘোষণায় মিত্র দেশগুলো, মার্কিন সামরিক কর্মকর্তা এমনকি তার নিজের দল রিপাবলিকান পার্টির আইনপ্রণেতাদেরও বিস্মিত করেছে।

উত্তর কোরিয়াকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া প্রতিবছর সামরিক মহড়া অনুষ্ঠান করে আসছে। এই মহড়াকে ‘যুদ্ধ যুদ্ধ খেলা’ ও ‘যুদ্ধের উস্কানি’ বলে মনে করে উত্তর কোরিয়া।

মঙ্গলবার উনের সঙ্গে বৈঠকের পর সিঙ্গাপুরে  সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছেন. ‘ওই যুদ্ধ মহড়া খুবই ব্যয়বহুল। এই মহড়া অনুষ্ঠানের জন্য বেশিরভাগ অর্থ আমরাই দিতাম।’

তিনি বলেছেন, ‘বর্তমান পরিস্থিতিতে  আমরা যেহেতু  আলোচনা করছি...আমার মনে হয় ওই যুদ্ধ মহড়া চালিয়ে যাওয়া ঠিক হবে না।’

এদিকে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, ট্রাম্প ও উন পরস্পর পরস্পরকে নিজেদের দেশে সরকারি সফরের আমন্ত্রণ জানিয়েছেন। দুই নেতাই আমন্ত্রণ গ্রহণ করেছেন। তবে কবে এই সফর হবে সে ব্যাপারে সুস্পষ্ট কোনো তথ্য জানানো হয়নি।

ট্রাম্প বৈঠকে উত্তর কোরিয়ার ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা ‍তুলে নেওয়া হবে বলেও আশ্বস্ত করেছেন বলে জানিয়েছে কেসিএনএ।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জুন ২০১৮/শাহেদ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge