ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বছরের আলোচিত বলিউড সিনেমা   

শাহিদুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৩, ১৮ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বছরের আলোচিত বলিউড সিনেমা   

শাহিদুল  ইসলাম : ইতোমধ্যে কেটে গেছে ২০১৮ সালের প্রথম ছয় মাস। বছরের প্রথম অংশে মুক্তি পেয়েছে বেশ কিছু আলোচিত সিনেমা। এর মধ্যে কিছু সিনেমা প্রত্যাশা অনুযায়ী বক্স অফিসে সাড়া ফেলতে ব্যর্থ হয়েছে। আবার কিছু সিনেমা নিজেদের প্রত্যাশা ছাপিয়ে বক্স অফিসে বাজিমাত করেছে। আসুন জেনে নেওয়া যাক বছরের প্রথম ছয় মাসে বলিউডে মুক্তিপ্রাপ্ত আলোচিত কিছু সিনেমার হালচাল।

পদ্মাবত : নির্মাণের শুরু থেকেই নানা বিতর্কে ক্রমশ জটিল হয়ে উঠেছিল ‘পদ্মাবত’ মুক্তির সম্ভাবনা। পরে চিত্রায়ণ ও নামে কিছুটা পরিবর্তন এনে চলতি বছরের জানুয়ারির ২৫ তারিখে মুক্তি পায় সিনেমাটি। খ্যাতনামা পরিচালক সঞ্জয় লীলা বানসালির পরিচালনায় সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন রণবীর সিং, শহিদ কাপুর ও দীপিকা পাড়ুকোন। দুইশত পঁচাত্তর কোটি রুপি ব্যয়ে নির্মিত  বলিউডের অন্যতম ব্যয়বহুল এই সিনেমাটির বক্স অফিস আয় পাঁচশ কোটি রুপির উপরে। এছাড়া এটি সমালোচকদেরও বেশ প্রশংসা কুড়িয়েছে। 

প্যাডম্যান : চলতি বছরের বহুল প্রতীক্ষিত সিনেমার একটি প্যাডম্যানটয়লেট: এক প্রেম কথা’র পর আরেকটি জনসচেতনতামূলক সিনেমা নিয়ে পর্দায় হাজির হয়েছিলেন অক্ষয় কুমার। আর বালকির পরিচালনায় স্যানিটারি ন্যাপকিনের গুরুত্বের ওপর তৈরি এই সিনেমা মুক্তি পায় ৯ ফেব্রুয়ারি। সিনেমাটিতে আরো ছিলেন রাধিকা আপ্তে, সোনম কাপুর। মাত্র বিশ কোটি বাজেটের এই সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে একশ কোটি রুপির উপরে আয় করে। এছাড়া সম্প্রতি চীনে মুক্তি পাওয়ায় সিনেমাটির আয় এখন দুইশ কোটি রুপি ছাড়িয়েছে।  

সনু কে টিটু কি সুইটি : বলিউডে সাধারণত তারকাবহুল সিনেমাগুলোই সাফল্যের মুখ দেখে। তবে মাঝেমধ্যে কিছু সিনেমা নামিদামী তারকা ছাড়াই সাফল্য পেয়ে যায়। সনু কে টিটু কি সুইটি তেমনই এক সিনেমা। লাভ রঞ্জনের পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেছেন কার্তিক আরিয়ান, নুসরাত বারুচা ও সানি সিং। এরা প্রত্যেকেই নতুন মুখ হলেও দুর্দান্ত অভিনয়ের সুবাদে সবাই সমালোচকদের নজর কেড়েছেন। গত ২৩ ফেব্রুয়ারি মুক্তি পায় সিনেমাটি। মাত্র ত্রিশ কোটি রুপি ব্যয়ে নির্মিত সিনেমাটি বক্স অফিসে দেড়শ কোটি রুপির বেশি আয় করেছে।

রেইড : গোলমান এগেইন সিনেমার সাফল্যের পর এবার রেইড নিয়ে বড় পর্দায় হাজির হয়েছেন অজয় দেবগন।  এক আয়কর কর্মকর্তার জীবনী নিয়ে নির্মিত এই সিনেমার মাধ্যেমে আবারো একসঙ্গে জুটি বেঁধে কাজ করলেন অজয় দেবগন ও ইলিয়েনা ডিক্রুজ। ১৬ মার্চ মুক্তিপ্রাপ্ত সিনেমাটি পরিচানা করেছেন রাজ কুমার গুপ্তা। সত্তর কোটি রুপি ব্যয়ে নির্মিত সিনেমাটির এখন পর্যন্ত বক্স অফিস আয় একশ বিয়াল্লিশ কোটি রুপি।

হিচকি : বিয়ে ও সন্তান নেওয়ার কারণে দীর্ঘদিন বলিউড পর্দায় দেখা যায়নি রানী মুখার্জিকে। তবে নায়িকা হিসেবে তার আবেদন যে কমে যায়নি তার উজ্জ্বল প্রমাণ দিলেন এ অভিনেত্রী। দীর্ঘ চার বছর পর সিনেমা দুনিয়ায় ফিরে হিচকি দিয়েই বক্স অফিস মাত করেছেন তিনি। যশ রাজ ফিল্মসের ব্যানারে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন মনীশ শর্মা। বিশ কোটি রুপি ব্যয়ে নির্মিত সিনেমাটি মুক্তি পায় ২৩ মার্চ। বক্স অফিস আয় প্রায় আশি কোটি রুপি। 

বাঘি টু : টাইগার শ্রফ অভিনীত বাঘি সিনেমার দ্বিতীয় কিস্তি বাঘি টু। সিনেমাতে টাইগারের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেছেন তার কথিত প্রেমিকা দিশা পাটানি। সাজিদ নাদিয়াদওয়ালা প্রযোজিত এই অ্যাকশন ঘরানার সিনেমা দিয়ে বক্স অফিস বাজিমাত করেছেন টাইগার শ্রফ। ৩০ মার্চ মুক্তিপ্রাপ্ত সিনেমার মোট আয় প্রায় আড়াইশ কোটি রুপি। ইতোমধ্যে প্রযোজনা সংস্থা বাঘির তৃতীয় কিস্তি বানানোর ঘোষণা দিয়েছে। 

ওয়ান জিরো টু নট আউট : এই সিনেমার মাধ্যমে সাতাশ বছর পর একসঙ্গে পর্দায় ফিরেছেন অমিতাভ বচ্চন এবং ঋষি কাপুর। সিনেমাতে দুই সুপারস্টারকে বৃদ্ধের চরিত্রে অভিনয় করতে দেখা গেলেও এই দুজনের মধ্যে সম্পর্ক কিন্তু বাবা ও ছেলের। বিখ্যাত গুজরাটি নাট্যলেখক সৌম্য যোশীর বিখ্যাত গল্প ‘ওয়ান জিরো টু নট আউট’ থেকে অনুপ্রাণিত হয়ে সিনেমাটি তৈরি করেছেন উমেশ শুক্লা। শতবর্ষী বাবা আর পঁচাত্তর বছর বয়সি ছেলের মধ্যে সম্পর্কের টানাপোড়েন, হাসি, কান্না মিশ্রিত এই সিনেমাটি পর্দায় মুক্তি পায় ৪ মে। মাত্র দশ কোটি রুপিতে তৈরি এই সিনেমার বক্স অফিস আয় প্রায় আশি কোটি রুপি।  

রাজি : মেঘনা গুলজার পরিচালিত এই সিনেমা নিয়ে দীর্ঘদিন ধরেই কৌতূহল ছিল বি-টাউনে। সিনেমার অধিকাংশ দৃশ্য ধারণ করা হয়েছে কাশ্মীরে। হরিন্দর সিক্কার গল্প ‘কলিং সেহমত’ অবলম্বনে তৈরি সিনেমাতে কাশ্মিরি তরুণীর চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। চরিত্রটি ফুটিয়ে তোলার জন্য বরাবরের মতো নিজেকে উজাড় করে দিয়েছেন ভাট কন্যা।  সিনেমাটি মুক্তি পায় ১১ মে। চল্লিশ কোটি রুপি ব্যয়ে নির্মিত সিনেমাটির বক্স অফিস আয় প্রায় দুইশ কোটি রুপি।

পরমাণু : এই সিনেমার মাধ্যেম ভারতের অন্যতম উল্লেখযোগ্য এক ইতিহাসকে রুপালি পর্দায় তুলে ধরেছেন জন আব্রাহাম ও ডায়ানা পেন্টি। ১৯৯৮ সালে পোখরানে পারমাণবিক পরীক্ষার ঘটনার উপর নির্ভর করে তৈরি এই সিনেমার পরিচালক অভিষেক শর্মা। প্রযোজক আব্রাহাম নিজেই। ২৫ মে পর্দায় আসে সিনেমাটি। পঞ্চাশ কোটি রুপি ব্যয়ে নির্মিত সিনেমাটির বক্স অফিস আয় সত্তর কোটি রুপি।

বীরে ডি ওয়েডিং : চার বান্ধবীর জীবনের নানা দিক নিয়ে নির্মিত সিনেমা বীরে ডি ওয়েডিং। সন্তান জন্মের পর এ সিনেমার মাধ্যমে আবারো পর্দায় ফিরেছেন কারিনা কাপুর। এতে আরো অভিনয় করেছেন সোনম কাপুর, স্বারা ভাস্কর, শিখা তালসানিয়া প্রমুখ। শশাঙ্ক ঘোষ পরিচালিত সিনেমাটির ভারতীয় বক্স অফিসে আয় প্রায় একশ কোটি রুপি।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৮/মারুফ/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়