ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

নিষেধাজ্ঞা উপেক্ষা করে চলছে রেনু আহরণ

ফয়সল বিন ইসলাম নয়ন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৬-৩০ ১০:৩৭:৪৫ এএম     ||     আপডেট: ২০১৮-০৬-৩০ ১২:৪৫:৫১ পিএম

ভোলা সংবাদদাতা: ভোলার মেঘনা-তেতুলিয়া নদীতে বাগদা চিংড়ির পোনা ধরার নামে নিষিদ্ধ মশারির জাল দিয়ে নির্বিচারে বিভিন্ন প্রজাতির মাছের পোনা নিধন চলছে প্রতিদিন।

নিষেধাজ্ঞা সত্ত্বেও কয়েক হাজার নারী-পরুষ ও শিশু দলবেঁধে শামিল হয়েছে এই পোনা নিধন  উৎসবে। এতে প্রতিদিনই ধ্বংস  হচ্ছে  দেশিয় প্রজাতির মাছের পোনা । আর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রশাসনও যেন নির্বিকার ।

জানা যায়, বছরের চৈত্র থেকে আষাঢ় এই চার মাস বাগদা চিংড়ির রেনু পোনা আহরণের মৌসুম। এ সময় প্রাকৃতিকগত ভাবে নদীগুলোতে উৎপন্ন হয় চিংড়ি পোনা।  মৌসুমের শেষ সময়ে এসেও থেমে নেই নির্বিচার পোনা শিকার। দেশের দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে চিংড়ি পোনার ব্যাপক চাহিদা থাকায় নিষেধাজ্ঞা উপেক্ষা করে প্রতিদিন লক্ষাধিক জেলে নেমে পড়ছেন রেনু আহরণে।


স্বল্প পরিশ্রমে বেশি লাভজনক হওয়ায় জেলে পরিবারের নারী-পুরুষ এমনকি শিশুরাও মেতে উঠেছেন পোনা আহরণ উৎসবে। তারা ব্যবহার করছেন নিষিদ্ধ মশারির জাল। এতে চিংড়ি পোনার সাথে ধ্বংস হচ্ছে বিভিন্ন প্রজাতির মাছের লাখ লাখ রেনু পোনা।

এব্যাপারে ভোলা সদর উপজেলা মৎস্য কর্তকর্তা মো: আসাদুজ্জামান জানান, মৎস্য আইনে এ সকল পোনা আহরণ নিষিদ্ধ। আহরণকারী ও পোনা পাচারকারীদের বিরুদ্ধে কোস্টগার্ডের পক্ষ থেকে অভিযান অব্যাহত রয়েছে।

 

 

রাইজিংবিডি/ভোলা /৩০ জুন ২০১৮ /ফয়সল বিন ইসলাম নয়ন /টিপু

Walton Laptop
 
     
Walton