ঢাকা, শুক্রবার, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ১৪ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

ভোলার নদীতে ভরা মৌসুমেও ইলিশ নেই

ফয়সল বিন ইসলাম নয়ন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-১০ ৩:১৭:০৪ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-২৩ ৪:০১:৪২ পিএম

ভোলা সংবাদদাতা: ভরা মৌসুমেও ইলিশ মাছের দেখা মিলছে না ভোলার মেঘনা নদীতে। ফলে অভাব-অনটনে দিন কাটছে ভোলার লক্ষাধিক জেলে পরিবারের।

বিভিন্ন এনজিওর কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে কিস্তির টাকার ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন অনেক  জেলে। ইলিশের দেখা না মেলায় জেলেরা চরম হতাশায় দিন কাটাচ্ছে। কেউ কেউ ইলিশ শিকারে গেলেও তাদের দিনের খরচও উঠে আসছে না বলে জেলেরা জানিয়েছেন।

আষাঢ় মাসের ভরা মৌসুমেও ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে ইলিশের শূন্যতা যেন জেলেরা মেনে নিতেই পারছেন না।  জেলেরা ঘাটে-ঘাটে নৌকা বেঁধে রেখে অপেক্ষার অলস প্রহর পার করছেন। অথচ ভোলার মেঘনা পাড়ের ইলিশা, আন্দির খাল, তুলাতুলি, নাছির মাঝি, ভাংতির খাল, বাতির খাল, মাঝির খাল, মুন্সির খাল, চকি ঘাটা, পাতার ঘাটসহ ছোট বড় অর্ধশতাধিক   মৎস্যঘাটে এই সময়ে জেলে আড়ৎদার, মৎস্য শ্রমিকদের ব্যস্ত থাকার কথা ছিল।

তুলাতুলি ঘাটের একজন মাছ ব্যবসায়ী বলেন, ‘জেলেরাই যে শুধু খারাপ আছে তা নয় আমরাও ভাল নেই। মাছ না ধরা পড়ায় আমাদেরও লোকসান হচ্ছে। এখন আমরা মূলধন ভেঙ্গে খরচ করছি। আমাদের ধারণা জলবায়ু পরিবর্তন এর জন্য ইলিশের প্রজনন সময় পাল্টে গিয়েছে। তাই অভিযানের সময় মাছ থাকে, অন্য সময় থাকে না।’

এব্যাপারে ভোলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, ‘গত অর্থ বছরে  ভোলা জেলায় ইলিশের উৎপাদন সক্ষমতা ছিল এক লক্ষ পঁচিশ হাজার মেট্রিক টন। অবশ্য এ বছরের প্রথম থেকে শুরু করে ভরা মৌসুমেও মাছের যে সঙ্কট তা বগত বছরেও ছিল। তারপরও আশা করি  সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসে যে ইলিশ মাছ পাওয়া যায় তা দিয়েই আমাদের চলতি অর্থবছরের চাহিদা পূরণ সম্ভব হবে ।’



রাইজিংবিডি/ভোলা /১০ জুলাই ২০১৮/ফয়সল বিন ইসলাম নয়ন/টিপু    

Walton Laptop
 
     
Marcel
Walton AC