ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সিলেটে কমেছে পাসের হার

নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ১৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিলেটে কমেছে পাসের হার

নিজস্ব প্রতিবেদক, সিলেট : সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাসের হার ৬২ দশমিক ১১ শতাংশ। যা গতবারের থেকে ৯ দশমিক ৮৯ শতাংশ কম। গতবার পাসের হার ছিল ৭০ শতাংশ।

পাসের হারের সূচক কমলেও এবার বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এ বছর জিপিএ-৫ পেয়েছে মোট ৮৭৩ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলে ৫৩৪ জন ও মেয়ে ৩৩৯ জন। গত বারের তুলনায় ১৭৩ জন বেশি জিপিএ-৫ পেয়েছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ৭০০ শিক্ষার্থী। বিজ্ঞান বিভাগ থেকে ৭৯২ জন, মানবিক বিভাগ থেকে ২৬ জন এবং ব্যবসা শিক্ষা থেকে ৫৫ জন জিপিএ-৫ পেয়েছে।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ।

তিনি জানান, ইংরেজিতে বেশি ফেল করায় পাসের হার কমেছে। তবে সার্বিক ফলে তারা সন্তুষ্ট। পাসের হার কমলেও গুণগত মান বৃদ্ধি পেয়েছে।

বোর্ডের অধীনে ২৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৭১ হাজার ৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৪৪ হাজার ১২৭ জন। এদের মধ্যে ছেলে ১৯ হাজার ১৮৬ জন ও মেয়ে ২৪ হাজার ৯৪১ জন। শতভাগ পাসকৃত প্রতিষ্ঠানের সংখ্যা ১০। শতভাগ ফেল করেছে এমন প্রতিষ্ঠান ২টি।

বিভাগ ভিত্তিক ফলাফলে বিজ্ঞান বিভাগ থেকে ১২ হাজার ১৪৫ জন অংশ নিয়ে পাস করেছে ১০ হাজার ১০০ জন। তাদের মধ্যে ছেলে ৫ হাজার ১৮৭ জন, মেয়ে ৪ হাজার ৯১৩ জন। পাসের হার ৮৩ দশমিক ১৬ শতাংশ।

মানবিক বিভাগ থেকে ৪৭ হাজার ১১৪ জন অংশ নিয়ে পাস করেছে ২৬ হাজার ৩ জন। তাদের মধ্যে ছেলে ৯ হাজার ৫৫৫ জন, মেয়ে ১৬ হাজার ৪৪৮ জন। পাসের হার ৫৫ দশমিক ১৯ শতাংশ।

ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ১১ হাজার ৭৮৩ জন অংশ নিয়ে পাস করেছে ৮ হাজার ২৪ জন। তাদের মধ্যে ছেলে ৪ হাজার ৪৪৪ জন, মেয়ে ৩ হাজার ৫৮০ জন। পাসের হার ৬৮ দশমিক ১০ শতাংশ।

জিপিএ-৫ ছাড়াও সিলেট শিক্ষা বোর্ডের পাসকৃতদের মধ্যে ‘এ’ গ্রেডে পাস করেছে ৪ হাজার ৬৯২ জন, ‘এ মাইনাস’ গ্রেডে পাস করেছে ৭ হাজার ৭৩১ জন, ‘বি’ গ্রেডে পাস করেছে ১২ হাজার ৩৩৯ জন, ‘সি’ গ্রেডে ১৭ হাজার ৫৭ এবং ‘ডি’ গ্রেডে পাস করেছে ১ হাজার ৪৩৫ জন শিক্ষার্থী। এ ছাড়া অকৃতকার্য হয়েছে ২৬ হাজার ৯১৫ জন এবং বহিষ্কার করা হয়েছে ২৮ জনকে।

 

 

 

রাইজিংবিডি/সিলেট/১৯ জুলাই ২০১৮/ নোমান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়