ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এইচএসসিতে বোর্ডে সেরা বগুড়া, দ্বিতীয় রাজশাহী

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ১৯ জুলাই ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এইচএসসিতে বোর্ডে সেরা বগুড়া, দ্বিতীয় রাজশাহী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডে সবচেয়ে ভালো ফলাফল করেছে বগুড়া জেলার শিক্ষার্থীরা। তবে শিক্ষা নগরী খ্যাত রাজশাহী জেলার শিক্ষার্থীরা রয়েছে আটের মধ্যে দ্বিতীয় অবস্থানে।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. আনারুল হক প্রামানিক আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

বোর্ডের সার্বিক ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, রাজশাহী বিভাগের আট জেলার মধ্যে পাসের হারে শীর্ষে উঠে এসেছে বগুড়া জেলা। জেলার মোট পরীক্ষার্থী ছিল ২৪ হাজার ২৮৪ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৭ হাজার ২৮৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৬৮৮ জন। ৬৬ দশমিক ৭৬ শতাংশ ছেলে এবং ৭৬ দশমিক ৭১ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে এ জেলায়। পাসের হার ৭১ দশমিক ২০ শতাংশ।

এবার বোর্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী জেলা। এ জেলায় পাসের হার ৬৯ দশমিক ৮২ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ২৬ হাজার ৯৫৮ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ৮২১ জন। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ১৫১ জন। ৬৫ দশমিক ৬৪ শতাংশ ছেলে এবং ৭৫ দশমিক ১৭ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।

৬৮ দশমিক ৩৮ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হওয়ায় বোর্ডে তৃতীয় অবস্থানে নাটোর জেলা। জেলার মোট পরীক্ষার্থী ছিল ১২ হাজার ৪৭৬ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৮ হাজার ৫৩১ জন। জিপিএ-৫ পেয়েছে ১৬৯ জন। নাটোরে ৬৪ দশমিক ৬০ শতাংশ ছেলে এবং ৭২ দশমিক ৯৬ শতাংশ মেয়ে উত্তীর্ণ হয়েছে।



রাইজিংবিডি/রাজশাহী/১৯ জুলাই ২০১৮/তানজিমুল হক/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়