ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নরসিংদীতে পশুর চাহিদা এক লাখ, খামারিদের হাতে ২৬ হাজার

গাজী হানিফ মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৩, ১৪ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নরসিংদীতে পশুর চাহিদা এক লাখ, খামারিদের হাতে ২৬ হাজার

নরসিংদী সংবাদদাতা: কোরবানির ঈদকে সামনে রেখে এ বছর নরসিংদী জেলায় ২৬ হাজার ৩৫৩টি গবাদি পশু মোটাতাজা করছেন খামারিরা। হিসেব জেলা প্রাণিসম্পদ বিভাগের।

তবে খামারি ছাড়া অনেক চাষিও কোরবানির গরু লালন পালন করছেন। প্রায় এক লাখ পশুর চাহিদা রয়েছে এখানে। সব মিলিয়ে এখানকার খামারি ও চাষিদের পালিত পশু দিয়েই জেলার এবারের পশুর চাহিদা মেটানো সম্ভব বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দেশের বাইরে থেকে অবৈধপথে অবাধে গরু না আসলে ঈদের হাটে এসব গরু বিক্রি করে লাভবান হওয়ার আশা করছেন তারা।

জেলা প্রাণিসম্পদ বিভাগ ও খামারিদের সঙ্গে কথা বলে জানা গেছে, কোরবানির ঈদকে ঘিরে প্রতি বছরের মতো এবারও গরু মোটাতাজাকরণে ব্যস্ত সময় পার করছেন নরসিংদী জেলার খামারিরা। অনেক আগে থেকেই বিভিন্ন হাট থেকে ছোট গরু কিনে লালনপালন শুরু করেন তারা। খামারের পাশাপাশি লাভের আশায় অনেক কৃষক পারিবারিকভাবেও গরু মোটাতাজা করছেন। এসব গরু মোটাতাজা করা হচ্ছে ঘাস, খড়, ভুষি, সয়াবিনসহ দেশীয় সব খাবার খাইয়ে। যদিও এ বছর পশু খাদ্যের দাম বাড়তি হওয়ায় গরু লালন পালনে খরচ বেড়েছে তাদের।

ব্যবসায়ীরা জানান, দেশীয় খাবার খাওয়ানো ও ক্ষতিকর ওষুধ প্রয়োগ না করায় বাজারে এসব গরুর চাহিদা থাকে বেশি। ফলে যথেষ্ট লাভের আশাও করছেন তারা।

শিবপুর উপজেলার মুন্সেফের চর গ্রামের খামারি কিবরিয়া গাজী জানান, তার খামারে এ বছর ১০০টি গরু লালনপালন করা হচ্ছে। এগুলোকে শুধুই দেশীয় খাবার খাওয়ানো হচ্ছে।

নরসিংদী শহরের কাউরিয়া পাড়ার খামারি মোশারফ হোসেন জানান, প্রতি বছর অবৈধপথে আসা ও আমদানি করা গরুর কারণে দেশীয় খামারিদের লোকসান গুনতে হয়। এবার তেমন অবাধে যাতে গরু আমদানি না হয় সেদিকে সরকারের দৃষ্টি দেওয়া প্রয়োজন।

নরসিংদী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আসাদুজ্জামান বলেন, ‘নরসিংদীতে পশু মোটাতাজাকরণে ক্ষতিকর ওষুধ ব্যবহারের প্রবণতা নেই। পশুর মৃত্যুঝুঁকির কারণে খামারিরা এ ব্যাপারে সচেতন। এরপরও পশু মোটাতাজাকরণে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর ওষুধ ব্যবহার বন্ধে মাঠ পর্যায়ে তদারকি করা হচ্ছে।’




রাইজিংবিডি/নরসিংদী/১৪ আগস্ট ২০১৮/গাজী হানিফ মাহমুদ/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়