ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নতুন কমিটি গঠন

পাবনায় বিএমএ’র গঠনতন্ত্র ভঙ্গের অভিযোগ

শাহীন রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২০, ১৬ আগস্ট ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পাবনায় বিএমএ’র গঠনতন্ত্র ভঙ্গের অভিযোগ

পাবনা প্রতিনিধি : বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) পাবনা জেলা শাখার নতুন কমিটি গঠন হয়েছে, অথচ সেটি কমিটির সভাপতিসহ অনেক সদস্য জানেন না। তারা জানিয়েছেন, সাধারণ সম্পাদক গঠনতন্ত্র ভঙ্গ করে নিজের ইচ্ছামতো নতুন কমিটি গঠন করেছেন।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, পাবনার জেলা কমিটি গঠন ও অনুমোদন বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিবাদে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব অভিযোগ করা হয়।

বৃহস্পতিবার দুপুরে শহরের পিসিসিএস রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, পাবনার জেলা শাখার সভাপতি ডা. গোলজার হোসেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১২ সালে সদস্যদের ভোটে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, পাবনার জেলা শাখার কমিটি নির্বাচিত হয়ে সুনাম ও দক্ষতার সঙ্গে তাদের দায়িত্ব পালন করে আসছে। কিন্তু গত ১৩ আগস্ট বর্তমান কমিটির সাধারণ সম্পাদক ডা. আসলাম হোসেন বিশ্বাস মাসুদ নিজেকে সভাপতি এবং লাইব্রেরি ও প্রকাশনা সম্পাদক ডা. আকসাদ আল মাসুর আননকে সাধারণ সম্পাদক ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম, বিভিন্ন পত্রিকায় বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ এবং প্রচার করেন। যা দুঃখজনক ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র বিরোধী।

প্রকৃতপক্ষে ২০১২ সালের পর বিএমএ, পাবনা জেলা শাখার নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি। তাই নির্বাচনের প্রশ্নই অবান্তর। উপস্থিত চিকিৎসক নেতারা ঘটনাকে অগণতান্ত্রিক ও অগঠনতান্ত্রিক উল্লেখ করে ক্ষোভ প্রকাশ করেছেন।

লিখিত বক্তব্যে অভিযোগ করা হয়, বর্তমান সাধারণ সম্পাদক ডা. মাসুদ গত দুই বছর ধরে সভাপতিকে সহযোগিতা করছেন না। চিকিৎসকদের বদলী, প্রমোশন, টেন্ডারসহ বিভিন্ন কর্মকাণ্ডে তার অসততার পরিচয় পাওয়ায় সভাপতি প্রতিবাদ করেন। যার ফলশ্রুতিতে সাধারণ সম্পাদক কমিটির সভাপতি বা কার্যকরী কমিটির অধিকাংশ সদস্যের অনুমতি ছাড়াই অগঠনতান্ত্রিক কর্মকাণ্ড পরিচালনা করছেন। তার একটি উদাহরণ নতুন কমিটি গঠন করে কেন্দ্রীয় অনুমোদনের জন্য পাঠানো। 

পরে বিষয়টি জানতে পেরে বর্তমান কমিটি গঠনতন্ত্রবিরোধী কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত আবেদন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির মহাসচিব বরাবর দেওয়া হয়েছে বলে জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে বিএমএ’র সহ-সভাপতি ডা. রিয়াজুল হক রেজা, যুগ্ম সম্পাদক ডা. সিরাজুল ইসলাম, আপ্যায়ন সম্পাদক ডা. জাহেদী হাসান রুমী, কার্যকরী সদস্য ডা. খলিলুর রহমান, ডা. রামদুলাল ভৌমিক, ডা. তাহসিন বেগম, ডা. আমিরুল ইসলাম, ডা. নিখিল কুমার, ডা. সবিজুর রহমান সবুজ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে ডা. আসলাম হোসেন বিশ্বাস মাসুদ বলেন, ‘‘আমরা একটি সভা আহ্বান করেছিলাম। সেখানে অধিকাংশ সদস্য উপস্থিত ছিলেন। তাদের সর্বসম্মতিতে এই কমিটি গঠন করা হয়েছে। গঠনতন্ত্রবিরোধী কোনো কাজ করা হয়নি। যারা সংবাদ সম্মেলন করেছেন তাদের গ্রহণযোগ্যতা না থাকায় তারা এ কাজে লিপ্ত হয়েছে। সংবাদ সম্মেলনে যেসব অভিযোগ তোলা হয়েছে, তার ভিত্তি বা সত্যতা নেই।’’

এ প্রসেঙ্গ জানতে চাইলে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন, পাবনা জেলা শাখার আজীবন সদস্য ক্যাপ্টেন (অব.) ডা. ইলিয়াস ইফতেখার রসুল বলেন, কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর নতুন কমিটি গঠনের জন্য বিএমএ’র গঠনতন্ত্র অনুসারে কিছু প্রক্রিয়া সম্পন্ন করে নির্বাচন অনুষ্ঠান করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু তা অনুসরণ না করে গোপনতন্ত্রের মাধ্যমে কমিটি গঠন করা হয়েছে, যা বিস্ময়কর।



রাইজিংবিডি/পাবনা/১৬ আগস্ট ২০১৮/শাহীন রহমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়