ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

গোপালগঞ্জে মা-বাবার পা ধোয়ালো দুই লাখ শিক্ষার্থী

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১২, ২৩ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোপালগঞ্জে মা-বাবার পা ধোয়ালো দুই লাখ শিক্ষার্থী

গোপালগঞ্জ প্রতিনিধি: গোপালগঞ্জে এবার ‘গুরুজনে কর নতি’ শ্লোগানে মা-বাবার পা ধোয়ালো দুই লাখ শিশু শিক্ষার্থী। গুরুজনকে সম্মান প্রদর্শনের এ আয়োজন ভীষণ মুগ্ধ করে স্থানীয় মানুষদের।

একযোগে জেলার এগারশ’ প্রাথমিক, উচ্চবিদ্যালয় ও মাদ্রাসায় এ কর্মসূচী পালন করা হয়। এতে প্রায় দুই লাখ শিক্ষার্থী তাদের মা ও বাবার চরণ ধুয়ে মুছিয়ে দেয়। এসময় পিতা-মাতারা তাদের সন্তানদের মাথায় হাত রেখে আশির্বাদ করেন এবং পিতা-মাতারা সন্তানদের আবেগে জড়িয়ে ধরে অশ্রুসজল হন। যে দৃশ্যে উপস্থিত দর্শকরাও আবেগাপ্লুত হয়ে পড়েন।

জেলা প্রশাসন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে এ মহৎ কর্মসূচী অনুষ্ঠিত হয়।

আজ রোববার সকাল ১০টায় জেলা শহরের যুগশিখা স্কুলে এ কর্মসূচীর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার।

এছাড়া বিণাপাণি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সদর উপজেলা ভাইস চেয়ারম্যান নিরুনাহার ইউসুফ, বিণাপাণি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোসাম্মদ শাম্মী আক্তার, এসএম মডেল সরকারি উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক শান্তি মণি চাকমা উপস্থিত ছিলেন।



জেলা শহরের গোপালগঞ্জ আইডিয়াল একাডেমি, সোনালী স্বপ্ন একাডেমিসহ জেলা ও উপজেলা এবং গ্রামের বিদ্যালয়গুলোতে এই কর্মসূচী পালিত হয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দপ্তরের প্রধানগণ।

এর আগে স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব আলোচনা সভায় জেলা ও উপজেলা পর্যায়ের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় শিক্ষার্থী ও অভিভাবকেরা এ কর্মসূচীতে অংশ নিতে পেরে আনন্দিত বলে জানায়। এর মাধ্যমে সন্তানেরা নীতি ও নৈতিকতা শিখবে বলে তারা অভিমত ব্যক্ত করেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার বলেন, ‘শিশুদের মৌখিক উপদেশে প্রত্যাশিত ফল পাওয়া যায় না। এ জন্য মাতা-পিতা, শিক্ষক ও গুরুজনের প্রতি সম্মান প্রদর্শনের এই ব্যবহারিক কার্যক্রমের আয়োজন। এতে প্রতিটি কোমলমতি ছাত্র-ছাত্রীর মনে পিতা-মাতা, শিক্ষক ও গুরুজনদের প্রতি শ্রদ্ধা-ভক্তি ও সম্মান প্রদর্শনের মানসিকতা গড়ে উঠবে।’

উল্লেখ্য, গত বছর থেকে জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের অনুষ্ঠান শুরু করা হয়।



রাইজিংবিডি/গোপালগঞ্জ/২৩ সেপ্টেম্বর ২০১৮/বাদল সাহা/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়