ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পানির স্তর নিম্নমুখী, প্রয়োজন দীর্ঘমেয়াদী পরিকল্পনা

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:২৭, ২৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পানির স্তর নিম্নমুখী, প্রয়োজন দীর্ঘমেয়াদী পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: সমগ্র বরেন্দ্র অঞ্চলে ভূ-গর্ভস্থ পানির স্তর ক্রমেই নিচে নামছে। ফলে দিন দিন প্রকট হয়ে উঠছে পানি সমস্যা। এই সমস্যা সমাধানে প্রয়োজন দীর্ঘমেয়াদী পরিকল্পনা।

রাজশাহীতে অনুষ্ঠিত একটি গুরুত্বপূর্ণ ওয়ার্কশপে বক্তব্যে এ তথ্য জানানো হয়।

ওয়ার্কশপে বলা হয়, শুষ্ক মৌসুমে পানিশূন্য থাকছে নদী-নালা, খাল-বিল। ফলে কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি তুলেই ব্যবহার করা হচ্ছে। এতে পরিস্থিতি দিন দিন খারাপের দিকেই যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন।

‘ওয়াস বোটনমেক অ্যানালাইসিস’ শীর্ষক রাজশাহী বিভাগীয় এই ওয়ার্কশপে বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা অংশ নেন। রোববার এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান।

বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আমিনুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব আবদুর রউফ, জেলা প্রশাসক এসএম আবদুল কাদের, ইউনিসেফের ওয়াস স্পেশালিষ্ট বুলু ওনাবুলু, বাংলাদেশের ওয়াস প্রকল্পের প্রধান দারা জনস্টন এবং রাজশাহী ও রংপুর অফিসের প্রধান নাজিবুল্লাহ হামীম।

বক্তারা বলেন, বরেন্দ্র অঞ্চল দিন দিন যেভাবে রুক্ষ হয়ে উঠছে তা সত্যিই উদ্বেগজনক। বিভিন্ন গবেষণা প্রতিবেদন রীতিমতো আঁতকে ওঠার মতো। এমন পরিস্থিতি চলতে থাকলে সমগ্র উত্তরাঞ্চলের কৃষি এবং জীবনযাত্রায় প্রভাব পড়বে। এ জন্য সঠিক পরিকল্পনা করে দীর্ঘমেয়াদী প্রকল্প গ্রহণ করতে হবে, যার মাধ্যমে পানির এই সমস্যা মোকাবিলা করা সম্ভব হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের রাজশাহী বিভাগীয় পরিচালক শ্যাম কিশোর রায়। অনষ্ঠান পরিচালনা করেন উপ-পরিচালক মো. সালাহউদ্দিন। নগরীর একটি রেস্তোরাঁর সম্মেলন কক্ষে রোববার থেকে শুরু হওয়া এ কর্মশালা মঙ্গলবার শেষ হবে।

ইউনিসেফ ও স্থানীয় সরকার বিভাগের পলিসি সাপোর্ট ব্রাঞ্চের (পিএসডি) সহায়তায় রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয় এর আয়োজন করেছে। কর্মশালায় রাজশাহী অঞ্চলে পানি, স্বাস্থ্য ও স্যানিটেশন নিয়ে কাজ করা বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার ৯৭ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন।

 

 

রাইজিংবিডি/রাজশাহী/২৪ সেপ্টেম্বর ২০১৮/তানজিমুল হক/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়